নারীদের হিজাব ও পুরুষের টাকনুর ওপর পোশাক পরার নির্দেশ:জনস্বাস্থ্য ইনস্টিটিউট

0
34

অনলাইন ডেস্ক।।
মহাখালীতে অবস্থিত জনস্বাস্থ্য ইনস্টিটিউটের কর্মকর্তা-কর্মচারীদের ড্রেস কোড নির্ধারণ করে বিজ্ঞপ্তি জারি করেছেন প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রহিম। তিনি নিজ প্রতিষ্ঠানে কর্মরত মুসলিম পুরুষ ও নারী কর্মকর্তা-কর্মচারীদের জন্য পর্দার বিধান ‘আবশ্যক’ করে বিজ্ঞপ্তি জারি করেন।
বৃহস্পতিবার (২৮ অক্টোবর) দুপুরে পরিচালকের স্বাক্ষরিত এই বিজ্ঞপ্তিতে বলা হয়,”অফিস চলাকালীন সময়ে মোবাইল সাইল্যান্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর উপরে ও মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার নির্দেশ প্রদান করা হইল।”সরকারি চাকরিবিধিতে এমন নির্দেশনা দেওয়ার এখতিয়ার তার রয়েছে কিনা অথবা সরকারি কোনও প্রজ্ঞাপন জারি হয়েছে কি? এমন প্রশ্ন করলে ডা. মুহাম্মদ আব্দুর রহিম বলেন, ‘ধর্মীয় অনুশাসন মেনে চলার জন্য তিনি নির্দেশ দিয়েছেন। টাকনুর ওপরে যদি পুরুষ কাপড় পড়ে তাহলে তার কোনও গুনাহ নাই, টাকনুর নিচে পরলে সে কবিরা গুনাহ করলো। একইভাবে নারীদের জন্যও সেটা প্রযোজ্য, নারীরা পর্দার ভেতরেই সুন্দর। টাকনুর নিচে কাপড় পরলে তার কবিরা গুনাহ হবে না। এই জিনিসটা আমাদের দেশে উঠে গেছে।’
এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. হাসান ইমাম বলেন, “জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক কেনো এ ধরণের একটি নোটিশ দিলেন সে বিষয়ে আমাদের কিছু জানা নেই। আমার জানা মতে সরকারি চাকরিবিধিতে এ ধরণের কোন নোটিশ দেয়ার নিয়ম নেই। বিষয়টি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালিককে জানানো হয়েছে।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here