নৌযান শ্রমিকদের মাসে ২ হাজার করে টাকা দেবে বসুন্ধরা গ্রুপসহ কয়েকটি প্রতিষ্ঠান

0
11

অনলাইন ডেস্ক।
পণ্য পরিবহনে নিয়োজিত নৌযান শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে বসুন্ধরা গ্রুপসহ দেশের আরও বড় বড় কয়েকটি শিল্প প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের নিজ নিজ নৌযানে নিয়োজিত শ্রমিক-কর্মচারীদের জন্য প্রতিমাসে জনপ্রতি ২ হাজার টাকা করে খোরাকি ভাতা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। বসুন্ধরা গ্রুপ ছাড়াও একই হারে ভাতা দেওয়ার ঘোষণা দেওয়া অন্য প্রতিষ্ঠানগুলো হচ্ছে আবুল খায়ের গ্রুপ, সিটি গ্রুপ ও মেঘনা গ্রুপ। আরো একাধিক গ্রুপও এই ভাতা দিতে সম্মত হতে পারে বলে মঙ্গলবার বিকাল পর্যন্ত জানা গেছে।
এদিকে নৌপথে চাঁদাবাজি-ডাকাতি বন্ধ করা, ২০১৬ সালে ঘোষিত গেজেট অনুযায়ী নৌযান শ্রমিকদের বেতন প্রদান নিশ্চিত করা; ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস এবং মালিক কর্তৃক খাদ্যভাতা প্রদান, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ এবং নৌ শ্রমিককে মালিক কর্তৃক নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক প্রদানসহ ১১ দফা দাবি আদায় ধর্মঘট ডেকেছে নৌ যান শ্রমিক ফেডারেশন।
সোমবার মধ্যরাত থেকে দেশব্যাপী পণ্যবাহী এ ধর্মঘট শুরু হয়। সারা দেশে ২ লাখের বেশি শ্রমিক কাজ বন্ধ রেখেছে বলে দাবি করেছেন শ্রমিকরা। ফলে দেশের বিভিন্ন নৌপথে পণ্য পরিবহন বন্ধ রয়েছে।
বন্দরগুলোতেও এর প্রভাব পড়েছে বেশি। লাইটার জাহাজ বন্ধ থাকায় পণ্য ওঠানামাও প্রায় অচল হয়ে পড়ে। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে চট্টগ্রামে। ঢাকার সঙ্গেও অন্য এলাকার পণ্য পরিবহনে দেখা দেয় অচলাবস্থা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here