ফ্রান্সে মহানবী (স:)’র ব্যঙ্গকার্টুন প্রকাশের প্রতিবাদে দর্শনায় বিক্ষোভ মিছিল

0
21

মোঃ আব্দুর রহমান অনিক।।
ফ্রান্সে বিশ্বনবী হযরত মোহাম্মদ (সাঃ)-এর ব্যাঙ্গচিত্র কার্টুন প্রকাশ ও অবমাননা এবং ইসলাম ধর্মের অনুভূতিতে আঘাত করার প্রতিবাদে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছে চুয়াডাঙ্গা জেলার দর্শনা থানার ধর্মপ্রাণ মুসুল্লিরা । দর্শনা থানা উলামা পরিষদ ও দর্শনা পৌর ইমাম সমিতির ডাকে বুধবার সকাল ৯টার দিকে দর্শনা সরকারি কলেজ কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদ সমাবেশ করা হয় । দর্শনা পৌর কলেজ মাঠ থেকে কয়েক হাজার ধর্মপ্রাণ মুসুল্লী ও সাধারণ মানুষ সতস্ফূর্তভাবে বিক্ষোভ মিছিলে অংশ নেয়। পরে বিক্ষোভ মিছিলটি দর্শনা পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়।
উক্ত সমাবেশে সভাপতিত্ব করেন, দর্শনা থানা উলামা পরিষদের সভাপতি মুফতি গোলাম কিবরিয়া। পরিচালনা করেন, দর্শনা পৌর ইমাম সমিতির সাধারণ সম্পাদক মাওলানা মঞ্জুরুল আহমেদ।

এসময় বক্তব্য রাখেন মাওলানা কাজী রফিক উদ্দিন, মাওলানা আঃ মালেক , মাওলানা ওসমান গনী ,মুফতী জুনায়েদ, মাওলানা আঃ খালেক, মুফতী আব্দুর রাজ্জাক, হাফেজ মানিক সহ দর্শনা থানার বিভিন্ন মসজিদের ইমাম ও ওলামা নেতৃবৃন্দ।
সমাবেশে বক্তারা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো এবং সেখানকার পত্রিকা শার্লী এবদো কর্তৃক বিশ্বনবী রসূলুল্লাহ (সাঃ)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ করার প্রতিবাদে তীব্র নিন্দা জ্ঞাপন করেন। বক্তারা বাংলাদেশের জাতীয় সংসদে ফ্রান্সের বিরুদ্ধে নিন্দা বিল পাস এবং রাষ্ট্রীয়ভাবে ফ্রান্সের সকল পণ্য নিষিদ্ধ করতে সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

ইমাম পরিষদ নেতৃবৃন্দ বলেন, ফ্রান্স রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অবমাননা করে বিশ্ব নিন্দিত কাজ করেছে। রসূলের অপমানে কোন মুসলমান বসে থাকতে পারে না। প্রয়োাজনে ফ্রান্সকে পৃথিবীর মানচিত্র থেকে নিশ্চিহ্ন করতে বিশ্বের সকল মুসলমান ঐক্যবদ্ধ হয়ে জিহাদের ডাক দেবে।
বক্তারা ফ্রান্সের সঙ্গে সকল সম্পর্ক পরিত্যাগ এবং ফ্রান্সের সকল পন্য বর্জন করতে বিশ্বের মুসলমানদের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে ‘সালাম’ ও ‘আল্লাহ হাফেজ’ নিয়ে কটূক্তি করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জিয়াউর রহমানকে বহিষ্কার এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত ও উস্কানি সৃষ্টির অভিযোগে একাত্তর টেলিভিশনকে বন্ধের আহ্বান জানান।



সমাবেশ চলাকালীন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো’র কুশপুতুল দাহ করা হয় এবং তাঁর ছবি’র উপরে জুতা ঝুলিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন মুসল্লিরা। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here