বাধ্যতামূলক কোয়ারেন্টিন লন্ডন থেকে এলেই মন্ত্রিসভার বৈঠকে নির্দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার

0
7

অনলাইন ডেস্ক।।
করোনাভাইরাসের সংক্রমণের কারণে লন্ডন থেকে যারাই আসবেন, তাদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। মন্ত্রিসভার বৈঠকে এ নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবং মন্ত্রিসভার অন্য সদস্যরা সচিবালয়ে এই বৈঠকে অংশ নেন। বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, মন্ত্রিসভার বৈঠকে ঢাকা-লন্ডন ফ্লাইট যোগাযোগ নিয়ে আলোচনা হয়েছে। সভায় সিদ্ধান্ত হয়, ফ্লাইট চালু থাকবে। তবে যারাই লন্ডন থেকে আসবেন তাদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। আসকোনা হজ ক্যাম্প ও উত্তরা দিয়াবাড়িতে সরকার এ কোয়ারেন্টিনের ব্যবস্থা করবে। তবে যাত্রীকে সব খরচ বহন করতে হবে।

এছাড়া যাত্রীদের চাহিদা অনুযায়ী ভালো মানের হোটেলের ব্যবস্থাও করা হবে। সিভিল অ্যাভিয়েশন কতৃপক্ষ এটা নিশ্চিত করবে। সিলেটেও স্থানীয়ভাবে ব্যবস্থা করা হবে। তিনি বলেন, গতাল রাতে একটি সভা করা সেখানেই একটি যৌক্তিক সময় দিয়ে এ বিষয় জানিয়ে দেওয়া হবে কবে থেকে তা কার্যকর হবে। এ ছাড়া ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত আজকের বৈঠকে কয়েকটি আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, লন্ডন ফ্লাইট চলবে, নিজ খরচে কোয়ারেন্টিনে যাবেন যাত্রীরা। আপাতত লন্ডনের সঙ্গে বিমান যোগাযোগ চালু থাকবে। তবে লন্ডন থেকে কেউ এলে তাকে বাধ্যতামূলকভাবে নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। সিভিল অ্যাভিয়েশন এটা নিশ্চিত করবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একদিন আগের নেগেটিভ রিপোর্ট নিয়ে এলেও বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। স¤প্রতি যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন প্রজাতি শনাক্ত করা হয়েছে। ব্রিটিশ সরকার নতুন প্রজাতির করোনাভাইরাস ছড়িয়ে পড়ার স্বীকারোক্তি দেওয়ার পর বেশ কয়েকটি দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, ইংল্যান্ডের দক্ষিণে এই নতুন প্রজাতির ভাইরাসের অস্তিত্ব খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। এই নতুন প্রজাতি থেকে ফের সংক্রমণ ছড়াচ্ছে এবং তার গতি আগের থেকেও বেশি। আর বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাসের এই নতুন প্রজাতিটি আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুততর গতিতে সংক্রমণ ছড়াচ্ছে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here