“মানবতার মানুষ ” হিসাবে স্বীকৃতি পেল দেওয়ান রাসেল

0
10

বাবুল হোসেন:জয়পুরহাটের পাঁচবিবি উপজেলা প্রশাসন কর্তৃক “ মানবতার মানুষ’’ হিসাবে স্বীকৃতি পেল মানবতার দেওয়ালের প্রতিষ্ঠাতা দেওয়ান রাসেল। আজ সোমবার পড়ন্ত বিকেলে পাঁচবিবি উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে উপজেলা প্রশাসন কর্তৃক মানবতার সেবাই বিশেষ অবদানের জন্য ” মানবতার মানুষ “হিসাবে এই স্বীকৃতি প্রদান করেন দেওয়ান রাসেল কে। এ সময় উপস্থিত ছিলেন পাঁচবিবি উপজেলা চেয়ারম্যান মনিরুল শহীদ মুন্না, সদ্য বিদায়ী পাঁচবিবি উপজেলা নির্বাহী কর্মকর্তা নাদিম সারোয়ার, নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা বরমান হোসেন, পাঁচবিবি পৌর মেয়র ও উপজেলা আওয়ামীলগের সাধারণ সম্পাদক আলহাজ্ব হাবিবুর রহমান হাবিব, উপজেলা ভাইস চেয়ারম্যান সোহরাব হোসেন মন্ডল, সাংবাদিক ইদ্রিস আলী
দেওয়ান রাসেল ২০১৯ সালের ২৩ শে ডিসেম্বর মানবতার সেবার ব্রত নিয়ে “ মানবতার দেওয়াল” নামে মানবিক সেবা সংগঠন তৈরী করেন। এর পর তিনি উপজেলার বিভিন্ন প্রান্তে অসহায় মানুষের পাশে দাঁড়ান| দুঃস্থ, অসহায় প্রায় দেড় সহস্রাধিক শীতার্ত মানুষের মাঝে কম্বল ও শীত বস্ত্র বিতরণ করেন।
চলতি বছরের মার্চ থেকে করোনা ভাইরাস প্রার্দভাবের সচেতনতামূলক লিফলেট, সাবান, মাস্ক বিতরণসহ বিভিন্ন যান বাহনে জীবানুনাশক স্প্রে ছিটানোর কাজে নিজেকে উৎসর্গ করেন। পাশাপাশি করোনা প্রার্দভাবের কারনে লক ডাউন পরবর্তী সময়ে বিভিন্ন শ্রমজীবি ৭শত ৫০টি পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেন।
লক ডাউন পরবর্তী সময়ে অনেক পরিবার আর্থিক সংকটে অনাহারে অর্ধারে ছিল, যারা চক্ষু লজ্জার কারনে কারো কাছে সাহায্য চাইতে পারেনি সেইসব পরিবারকে খুঁজে খুঁজে বের করে তাদের সহযোগিতা করেন।
তিনি বিভিন্ন সময় অগিকান্ড, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ও রোগাক্রান্ত পরিবারের পাশে ছুটে গেছেন সহযোগিতার মনমানসিকতা নিয়ে।
দেওয়ান রাসেল তার মানবিক সংগঠন “মানবতার দেওয়াল” এর পক্ষ হতে ভিক্ষুক পূর্ণবাস কর্মসূচী হাতে নেন। এই কার্যক্রমের আওতায় তিনি ইতিমধ্যে উপজেলার দুইজন ভিক্ষুকের পূর্ণবাসন করেছেন।
তিনি পাঁচবিবি পৌরসভাধীন বালিঘাটা বাজারের তিনমাথা মোড় মহল্লা ও জয়পুরহাট কেজি স্কুলের প্রধান শিক্ষক দেওয়ান মোহাম্মদ আব্দুর রশিদ এর চার ছেলে মেয়ের মধ্যে দেওয়ান রাসেল তৃতীয়। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও এক কণ্যা সন্তানের জনক।
এর আগে তিনি অসুস্থ মানুষকে স্বেচ্ছায় রক্ত প্রদান করেছেন।
তিনি পাঁচবিবি বাজারের তিনমাথা মোড়ে ছোট্ট একটি ব্যবসার পাশাপাশি বিভিন্ন সামাজিক সংগঠন সঙ্গে যুক্ত আছেন।
উপজেলা প্রশাসন কর্তৃক মানবতার সেবায় অবদানের জন্য “মানবিক মানুষ” হিসাবে স্বীকৃতি প্রদান করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন।
তিনি বলেন, তার এই প্রাপ্তি আগামীতে মানবতার কাজে তাকে প্রেরনা যোগাবে এবং আত্মীয় স্বজন, বন্ধু বান্ধব, উপজেলা প্রশাসন, ব্যক্তি প্রতিষ্ঠান মানবতার দেওয়ালে সহযোগিতা করেছেন তাদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন ও সকলের নিকট দোয়া ও আর্শিবাদ কামনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here