সৌদির রাস্তায় পশ্চিমা পোশাকে কে এই ‘বিপ্লবী’ নারী?

0
8

অনলাইন ডেস্ক:
ইসলামপন্থী দেশ সৌদি আরবে নারীদের শরীর ঢেকে বের হতে হয়। তবে সম্প্রতি দেশটিতে বিশেষ করে রাজধানী রিয়াদে প্রথাগত পোশাক ছাড়াই কিছু নারী রাস্তায় বের হচ্ছেন। তাদেরই একজন মাশায়েল আল-জালাউদ। এই ‘বিপ্লবী’ নারীর ছবি ইন্টারনেটে এখন ভাইরাল।

জানা গেছে, ওই নারীর নাম মাশায়েল আল-জালাউদ। ৩৩ বছর বয়সী এই সৌদি নারী মানবসম্পদ বিভাগে কর্মরত রয়েছেন। তাঁর বেশ কিছু ছবি এখন ইন্টারনেটে ঘুরে বেড়াচ্ছে।

সম্প্রতি রিয়াদের কেন্দ্রস্থলে অবস্থিত এক মলে তাঁকে দেখা যায় প্রথাগত শরীর ঢাকা পোশাক ছাড়াই। তিনি কমলা রংয়ের একটি জ্যাকেট ও ব্যাগি ট্রাউজার পরে রয়েছেন।  

মাশায়েলের যে ছবিগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া গেছে, সেখানে দেখা যাচ্ছে, তাঁর দিকে আশপাশের নারী-পুরুষরা তাকিয়ে রয়েছেন। এমনকি একটি ছবিতে দেখা যাচ্ছে, তার পাশ দিয়েই হাঁটছেন প্রথাগত মাথা থেকে পা পর্যন্ত ঢাকা কালো পোশাকের কয়েকজন নারী। যেটি বেশ প্রতীকী ছবি হয়ে উঠেছে।

কয়েকজন নারী মাশায়েলকে কোনও সেলিব্রিটি বলেও ভুল করেছিলেন। তারা জিজ্ঞেস করেন, আপনি কি খুব জনপ্রিয় কেউ? এক নারী তো তাকে মডেল বলেও ভুল করেন। কিন্তু উত্তরে মাশায়েল বলেন, তিনি একজন সাধারণ আরবি-নারী, যে নিজের মতো বাঁচতে চায়।

মাশায়েল একাই নন। ২৫ বছর বয়সী আরও এক আরবি-নারী  মানাহেল আল-ওতাইবি-ও এই তালিকায় রয়েছেন। মানাহেল একজন সমাজকর্মী। প্রথাগত আরবিপোশাক ছেড়ে পশ্চিমী পোশাকে রাস্তায় বের হন। তিনি জানিয়েছেন, রিয়াদে তিনি চার মাস প্রথাগত পোশাক ছাড়াই ঘুরছেন। তিনি তাঁর ইচ্ছে মতো পোশাক পরতে চান, যেটা তাঁর ভাল লাগবে, পছন্দ হবে।

গত বছরই ইঙ্গিত মিলেছিল যে, সৌদি আরবে পোশাক নিয়ে কড়াকড়ি কমতে পারে। ক্রাউন প্রিন্স মোহম্মদ বিন সালমন সংবাদমাধ্যম সিবিএস-কে দেওয়া এক সাক্ষাত্কারে জানান, পোশাকের বিধি-নিষেধ কমতে পারে। মাথা থেকে পা পর্যন্ত ঢাকা পোষাক ইসলামে বাধ্যতামূলক নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here