April 20, 2024, 8:24 am

কোন বোর্ডে কতজন জিপিএ-৫ পেয়েছে

অনলাইন ডেস্ক।
বহুল প্রতীক্ষার পর অবশেষে করোনাভাইরাসের তাণ্ডবের মাঝে বিশেষ পদ্ধতিতে মূল্যায়নের মাধ্যমে এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হয়েছে।
এবার মূল্যায়নে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী।
শনিবার (৩০ জানুয়ারি) প্রকাশিত ফলাফল থেকে এ তথ্য জানা গেছে।
ফলাফলের পরিসংখ্যান অনুযায়ী, ঢাকা বোর্ডে ৫৭ হাজার ৯২৬, রাজশাহী বোর্ডে ২৬ হাজার ৫৬৮, কুমিল্লা বোর্ডে ৯ হাজার ৩৬৪, যশোর বোর্ডে ১২ হাজার ৮৯২, চট্টগ্রাম বোর্ডে ১২ হাজার ১৪৩, বরিশাল বোর্ডে ৬ হাজার ৫৬৮, মাদরাসা বোর্ডে ৪ হাজার ৪৮, কারিগরি বোর্ডে ৪ হাজার ১৪৫, সিলেট বোর্ডে ৪ হাজার ২৪২, ময়মনসিংহ বোর্ডে ১০ হাজার ৪০ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।
এর আগে শনিবার সকাল ১০টা ৪৮ মিনিটে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে এ ফলাফল প্রকাশ হয়।
গণভবন থেকে ভার্চুয়ালি এ ফলাফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের এ তথ্য নিশ্চিত করে জানান, ফলাফল শুধু অনলাইন ও মোবাইলের মাধ্যমে পাওয়া যাচ্ছে।
উল্লেখ্য, গত বছরে ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এইচএসসি ও সমমানের পরীক্ষা দেয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ওই বছরের ১ এপ্রিল। কিন্তু করোনাভাইসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। এরপর গত ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি পঞ্চম ও অষ্টমের সমাপনীর মতো এইচএসসি পরীক্ষাও বাতিলের সিদ্ধান্তের কথা জানান।
ওইসময় এইচএসসি ফলাফলের ব্যাপারে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, জেএসসি এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হবে।
জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষিত হবে। সেই ঘোষণার অংশ হিসেবে তিনটি বিল জাতীয় সংসদের পাশ করা হয়।
সেই ধারাবাহিকতায় আজ সবাইকে মূল্যায়নের মাধ্যমে পাশ দিয়ে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :