ইরানকে ৯/১১ হামলার শিকারদের ৬০০ কোটি ডলার পরিশোধ করার নির্দেশ ।

ইরানকে ৯/১১ হামলার শিকারদের ৬০০ কোটি ডলার পরিশোধ করার নির্দেশ

0
18

আদালতের নথিপত্র অনুসারে, থমাস বার্নেট, এসআর ইটি আল বনাম দ্য ইসলামিক রিপাবলিক অফ ইরান ইটি আল- মামলার রায়ে, দ্য ইসলামিক রিপাবলিক অফ ইরান, দ্য ইসলামিক রেভ্যুলিউশনারি গার্ড কর্পস ও দ্য সেন্ট্রাল ব্যাংক অফ দ্য ইসলামিক রিপাবলিক অফ ইরানকে সেপ্টেম্বর ১১’র হামলায় এক হাজারের অধিক মানুষের মৃত্যুর জন্য দায়ী করা হয়েছে। এই রায় দিয়েছেন সাউদার্ন ডিসট্রিক্ট কোর্ট অফ নিউ ইয়র্কের বিচারক, জর্জ বি ড্যানিয়েলস। এ খবর দিয়েছে আল জাজিরা।

ইরানকে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে ২০০১ সালের সেপ্টেম্বরে চালানো হামলায় হতাহতদের পরিবারকে ৬০০ কোটি ডলারের বেশি পরিশোধ করার নির্দেশ দিয়ে রায় দিয়েছেন এক মার্কিন বিচারক। সোমবার এই রায় দেন তিনি।

খবরে বলা হয়, আদালতের রায়ে ইরানকে প্রতি নিহত স্বামী বা স্ত্রী’র জন্য ১ কোটি ২৫ লাখ ডলার, প্রতি পিতা-মাতার জন্য ৮৫ লাখ ডলার, প্রতি সন্তানের জন্য ৮৫ লাখ ডলার ও প্রতি নিহত সহোদরের জন্য তাদের পরিবারকে ৪২ লাখ ৫০ হাজার ডলার পরিশোধ করার নির্দেশ দিয়েছে আদালত। এই জরিমানার পরিমাণের ওপর ২০০১ সালের সেপ্টেম্বরের ১১ তারিখ থেকে রায়ের দিন পর্যন্ত বার্ষিক হিসাবে ৪.৯৬ শতাংশ হারে সুদ প্রয়োগ করা হবে। মামলা নিয়ে কোন মন্তব্য করেনি ইরান।

দুরন্ত নিউজ রিপোর্টার ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here