ডাক্তাররা ১০ বছর সরকারি হাসপাতালে চাকরি না করলে কোটি রুপি জরিমানা!

0
8

অনলাইন ডেস্ক।

করোনাকালে সরকারি হাসপাতালে ডাক্তারদের সংখ্যা কমে যাচ্ছে। তাই স্নাতকোত্তর পাস করার পর চিকিৎসকদের ১০ বছর সরকারি হাসপাতালে চাকরি করতেই হবে। এর আগে চাকরি ছেড়ে দিলে দিতে হবে ১ কোটি রুপি জরিমানা!

এই নিয়ম করা হয়েছে ভারতের উত্তরপ্রদেশে। শনিবার (১২ ডিসেম্বর) রাজ্যের মুখ্য স্বাস্থ্য সচিব অমিত মোহন প্রসাদ এ নিয়মের কথা জানান।

করোনার ধাক্কায় রাজ্যে ডাক্তারের সংখ্যা কম থাকায় আগেও এ ধরনের পদক্ষেপ নেয় সরকার। গত আগস্টে সরকারি হাসপাতাল থেকে এমডি, এমএস কিংবা স্নাতকোত্তর ডিগ্রি পাস করা ডাক্তারদের একটা নির্দিষ্ট সময়ের জন্য সরকারি হাসপাতালে কাজ করা বাধ্যতামূলক করা হয়েছিল।

যোগী সরকারের জারি করা নতুন নির্দেশিকায় আরও একটি নিয়ম রয়েছে। অমিত মোহন জানান, স্নাতকোত্তর ডিগ্রিতে পড়ার মাঝপথে কেউ একবার পড়া ছেড়ে দিলে তিনি পরবর্তী তিন বছর আর স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে পারবেন না।

নতুন নিয়মে এমবিবিএসদের জন্যও বিশেষ সুযোগ আছে। ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রেন্স টেস্ট (এনইইটি) প্রবেশিকায় তাদের জন্য থাকছে বিশেষ নম্বরের ব্যবস্থা। সরকারি হাসপাতালে এক বছর চাকরি করলে ১০ নম্বর করে পাবেন তারা। সেই হিসাবে কেউ তিন বছর চাকরি করলে তিনি ৩০ নম্বর পেয়ে যাবেন, যা তাকে পরীক্ষায় সফল হতে বিশেষভাবে সাহায্য করবে।

এসব পদক্ষেপের পেছনে মূল লক্ষ্য হলো সরকারি হাসপাতালে পর্যাপ্ত সংখ্যক ডাক্তার ধরে রাখা।
সূত্র: ইন্ডিয়া টুডে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here