ভারতের উপকূলে আঘাত হেনেছে ‘নিভার’

0
12

অনলাইন ডেস্ক।।
ভারতের উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় নিভার। রাত ২টা ৩০ মিনিটে পুদুচেরির উপকূলবর্তী এলাকায় আঘাত হানে ঘূর্ণিঝড়টি। এর প্রভাব পড়েছে তামিলনাড়ুর উপকূলেও। চেন্নাই, পুদুচেরি, কাড্ডালোর-সহ বিভিন্ন এলাকায় ঝড় ও বৃষ্টি শুরু হয়েছে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া বিভাগ।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল সাড়ে ৭টার বুলেটিনে জানানো হয়েছে, নিভার এখন তামিলনাড়ুর উত্তর উপকূলে পুদুচেরি থেকে ৬০ কিলোমিটার উত্তর এবং উত্তর-পশ্চিমে অবস্থান করছে। বর্তমানে এই ঝড়ের গতিবেগ কমে হয়েছে প্রতি ঘণ্টায় ৮৫-৯৫ কিলোমিটার। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১০৫ কিলোমিটার প্রতি ঘণ্টা।

তবে আগামী ৩ ঘণ্টার মধ্যে তা প্রবল ঘূর্ণিঝড় থেকে শক্তি হারিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

ঘূর্ণিঝড় নিভারের প্রভাবে বুধবার রাত সাড়ে ৮টা থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টা পর্যন্ত পুদুচেরিতে ৩০০ মিলিমিটার, কাড্ডালোরে ২৭০ মিলিমিটার, চেন্নাইয়ে ১১৩ মিলিমিটার এবং কারাইকলে ৯৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

এ দিন সকাল থেকে টানা বর্ষণে জলমগ্ন হয়ে পড়েছে উপকূলবর্তী কিছু এলাকা। এর মধ্যেই সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে চেন্নাইয়ের কাছে আদিয়ার নদীর উপর চেম্বারবক্কম বাঁধ থেকে ছাড়া হয় ১ হাজার কিউসেক পানি। সেই সঙ্গে কাড্ডালোর জেলার প্রায় ২ হাজার মানুষকে উঁচু জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে।

তামিলনাড়ুর ৭টি জেলায় পরিবহন সেবা আপাতত বন্ধ রাখা হয়েছে। সাধারণ মানুষকে ঘরে থাকার আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী ই পালানিস্বামী।

এছাড়া এ রাজ্যের ৪ হাজার জায়গাকে ‘দুর্বল’ হিসাবে চিহ্নিত করা হয়েছে। ওই এলাকার বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনকে।

ইতিমধ্যেই তামিলনাড়ু এবং পুদুচেরি প্রশাসনের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সূত্র : আনন্দবাজার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here