মার্কিন প্রেসিডেন্ট ‘পরিবর্তন’, ট্রাম্পকে হারিয়ে জয়ী বাইডেন

0
9

দৈনিক পদ্মা সংবাদ ডেস্ক :
তিন দিন গণনার পর অবশেষে প্রকাশ্যে এল ফল। মার্কিন সাম্রাজ্যের অধিপরি হলেন জো বাইডেন। বারাক ওবামার একসময়ের সহযোগী তথা তৎকালীন ভাইস প্রেসিডেন্ট বাইডেনের দখলেই হোয়াইট হাউস।

৭৭ বছর বয়সী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন হারিয়ে দিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে। তিন দিন ধরে চলেছে হাড্ডাহাড্ডি লড়াই। জয়ের আশা ছিল ট্রাম্পের। বারবার গলার জোরে জয়ের বার্তা দিয়েছেন তিনি। কিন্তু শেষ হাসি হাসলেন বাইডেন।

ম্যাজিক নম্বর ২৭০ পেরিয়ে গিয়েছে বাইডেন। এরপরই জয় ঘোষণা হল। পেনসিলভেনিয়া জয়ের পরই ম্যাজিক সংখ্যা ছুঁয়ে ফেললেন তিনি।

শুধু পেনসিলভেনিয়া নয়, উইসকনসিন, মিচিগানও জয় করেছেন তিনি। তারপরই হোয়াইট হাউসের পথ প্রশস্ত হয়েছে। ৪৬ তম মার্কিন প্রেসিডেন্ট হলেন বাইডেন।

যদিও গণনা নিয়ে বিতর্ক হয়েছে। এই ফল মানতে রাজি নন ট্রাম্প।

ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের প্রচার দল হুঁশিয়ারি দিয়েছে। বারবার প্রেসিডেন্ট নির্বাচনের ফল মেনে নিতে চাইছেন না বলে ইঙ্গিত দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তার পরিপ্রেক্ষিতে এমন হুঁশিয়ারি দিয়েছে বাইডেনের প্রচার দল।

বাইডেনের প্রচার দলের মুখপাত্র অ্যান্ড্রূ বেটস জানিয়েছেন, আগেই বলা হয়েছিল আমেরিকার মানুষই হবেন এবারের নির্বাচনের মূল নির্ধারক শক্তি। আর তার ফলে আমেরিকার গণতান্ত্রিক সরকারের ক্ষমতা রয়েছে হোয়াইট হাউস থেকে যে কোনও অবৈধ প্রবেশকারীদের বের করে দেওয়ার।

ইতিমধ্যেই এই নির্বাচনে ট্রাম্পের চেয়ে বাইডেন বেশ কিছুটা এগিয়ে রয়েছেন। বাইডেনের ঝুলিতে রয়েছে ২৫৩টি ইলেক্টোরাল কলেজ অন্যদিকে ট্রাম্পের দখলে রয়েছে ২১৪টি। ক্ষমতায় আসার জন্য দরকার ম্যাজিক ফিগার ২৭০।
এদিকে ভোট গণনার সময় নানা কারচুপির অভিযোগ তুলতে দেখা গিয়েছে ট্রাম্পকে। এই অভিযোগে তিনি আদালতে গিয়েছেন। তবে ভোটের ফল নিয়ে ট্রাম্প যে রকম আচরণ করছেন সেটা খোদ তার নিজের দল‌ ভালোভাবে নিচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here