যেসব রাজ্যে ঝুলে আছে মার্কিন নির্বাচনের চূড়ান্ত ফল

0
10

অনলাইন ডেস্ক।

যুক্তরাষ্ট্রের নির্বাচন মোট ভোটের গড় বা জাতীয় ভোট নয়, বরং রাজ্যগুলোতেই প্রতিদ্বন্দ্বিতার মধ্যে ভাগ্য গড়ে দেয় ভোটাররা। সেই প্রতিদ্বন্দ্বিতা এখন চূড়ান্ত পর্যায়ে। ডোনাল্ড ট্রাম্প ফ্লোরিডা, ওহাইও এবং টেক্সাসের মতো গুরুত্বপূর্ণ কয়েকটি রাজ্য জিতেছেন। কিন্তু আরও চার বছর প্রেসিডেন্ট থাকতে হলে তাকে জিততে হবে আরও কিছু রাজ্য।

অন্যদিকে বাইডেনেরও আছে কিছু ভিন্ন উপায়। কিন্তু কোনটাই চূড়ান্ত নয়।
ছয়টি অঙ্গরাজ্যে ঝুলে আছে নির্বাচনের ভাগ্য :
• অ্যারিজোনা- ঐতিহ্যগতভাবে রিপাবলিকান, কিন্তু এবার এটিও ব্যাটলগ্রাউণ্ড। বাইডেন এগিয়ে আছেন এখন পর্যন্ত।

কিছু গণমাধ্যম তাকেই সম্ভাব্য বিজয়ী বলছে।
• জর্জিয়া- আরেকটি রিপাবলিকান রাজ্য যেখানে এবার তুমুল লড়াই হচ্ছে। ট্রাম্প অল্প ব্যবধানে এগিয়ে আছেন তবে কিছু এলাকার ভোট এখনো গণনা বাকী।
• নেভাডা- বাইডেন এখানে প্রত্যাশার চেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতার মুখে।

অল্প ব্যবধানে এগিয়ে আছেন তিনি।
• উইসকনসিন- গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউণ্ড। দীর্ঘদিন ধরে রাজ্যটি ডেমোক্র্যাটদের হাতে থাকলেও ২০১৬ সালে হেরে গিয়েছিলেন হিলারি ক্লিনটন। এবার এখনো অল্প ব্যবধানে এগিয়ে আছেন বাইডেন
• মিশিগান- হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। তবে ডেমোক্র্যাট সমর্থিত বেশ কিছু এলাকার ব্যালট গণনা বাকী আছে।

• পেনসিলভানিয়া- বিশটি ইলেক্টোরাল ভোট এখানে। বড় ব্যাটলগ্রাউণ্ড। ট্রাম্প এ মূহুর্তে এগিয়ে আছেন। কিন্তু পোস্টাল ভোট পড়েছে এখানে বিপুল সংখ্যায় যেগুলোর গণনা এখনো শুরু হয়নি। রিপাবলিকানদের আইনি লড়াই শুরু হতে পারে এখান থেকেই।
এদিকে, আসা করা যাচ্ছে আজ বুধবারের মধ্যে উইসকনসিন, মিশিগান, জর্জিয়া ও আারিজোনার ভোটের ফলাফল জানা যাবে। এছাড়া পেনসিলভেনিয়ায় ৬ নভেম্বর, নেভাভা ও আযালাক্কায় ১০ নভেম্বর এবং নর্থ ক্যারোলাইনায় ১২ নভেম্বর ভোটের ফলাফল জানার সম্ভাবনা রয়েছে।

সূত্র : বিবিসি বাংলা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here