রাত পোহালেই নির্বাচন, গোটা দুনিয়া তাকিয়ে আমেরিকার দিকে

0
6

অনলাইন ডেস্ক।।
এসে গেল আমেরিকার আর একটা ভোট। রাত পোহালেই এবার সেখানে নির্বাচন। গোটা দুনিয়া এখন তাকিয়ে আছে আমেরিকার দিকে। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবারও নির্বাচনে প্রার্থী। তার প্রতিদ্বন্দ্বী এবার ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। বিভিন্ন সমীক্ষায় এবার ট্রাম্পের থেকে এগিয়ে রয়েছে বাইডেন। রবিবারেও প্রচারের মধ্যে ছিলেন দুই প্রার্থী। মিচিগান, আইওয়া, নর্থ ক্যারোলিনার মতো জায়গায় সভা করেছেন ট্রাম্প। অন্যদিকে বাইডেন ব্যস্ত ছিলেন জর্জিয়া ও ফ্লোরিডাতে প্রচারের কাজে।

এদিকে আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের পর হিংসা ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন দেশের বেশিরভাগ মানুষ। সম্প্রতি এক সমীক্ষায়প্রতি চারজনের মধ্যে তিনজনই মনে করছেন, নির্বাচনের পর হিংসা ছড়িয়ে পড়বে।দৈনিক ইউএস টুডে এবং সাফোক ইউনিভারসিটি যৌথভাবে এই সমীক্ষা পরিচালনা করেছে। তাতে দেখা যায়- মার্কিন এক-চতুর্থাংশ ভোটার হিংসার বিষয়ে উদ্বিগ্ন।

তাছাড়া আমেরিকার ভোটের সময় ভুয়ো তথ্য ছড়িয়ে পড়তে পারে । তার পাশাপাশি সম্ভাবনা রয়েছে অস্থিরতা বাড়ার। ইতিমধ্যে এমনই আশঙ্কা প্রকাশ করেছেন ফেসবুক হোয়াটসঅ্যাপ কর্ণধার মার্ক জুকারবার্গ। তার মতে, এই ভোট সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলি কাছে এক কঠিন পরীক্ষা হতে চলেছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলীয় উইসকনসিন এবং মিশিগান অঙ্গরাজ্যে সুবিধাজনক অবস্থানে রয়েছেন প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। সিএনএন পরিচালিত এক জনমত সমীক্ষায় ফলাফল থেকে এই তথ্য জানা গিয়েছে। তবে অ্যারিজোনা এবং নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে দু জনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।২০১৬ সালের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প এই চারটি অঙ্গরাজ্যের সবগুলিতেই জয়ী হয়েছিলেন। সে ক্ষেত্রে এর যেকোনো একটি অঙ্গরাজ্য হারলে ডোনাল্ড ট্রাম্পের জন্য ২৭০টি ইলেক্টোরাল ভোট সংগ্রহ করা কঠিন হয়ে যাবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে দোদুল্যমান রাজ্যগুলির দিকে নজর দিচ্ছেন ট্রাম্প বাইডেন দুজনেই। এই অঙ্গরাজ্যগুলির ভোটারদের মন জয় করার চেষ্টা করছেন উভয়েই । কারণ শেষমেষ নির্বাচনে জয়ের ক্ষেত্রে এই দোদুল্যমান রাজ্যগুলি একটা বড় ভূমিকা নিয়ে থাকে। ভোটের ফলে ওই রাজ্যগুলি যেন নির্ণায়ক হয়ে ওঠে। তবে শেষমেষ আগামী দিনে হোয়াইট হাউজ কার হাতে সেটা ৩ নভেম্বর ঠিক করে দেবে।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here