October 22, 2021, 12:48 pm

KKR vs RR: রাজস্থানকে ছিটকে দিয়ে প্লে-অফের দিকে এক পা বাড়িয়ে রাখল কলকাতা

অনলাইন ডেস্ক।

কেকেআরের হয়ে অনবদ্য হাফ-সেঞ্চুরি করেন শুভমন গিল।
শিবম মাভি ৪টি ও লকি ফার্গুসন ৩টি উইকেট দখল করেন।
শারজায় আইপিএল ২০২১-এর মহা গুরুত্বপূর্ণ ম্যাচে রাজস্থান রয়্যালসের মুখোমুখি হয় কলকাতা নাইট রাইডার্স। প্লে-অফের আশা জিইয়ে রাখতে দু’দলের কাছেই এই ম্যাচটি জেতা খুবই জরুরি ছিল। তবে রাজস্থানকে হারিয়ে তাদের টুর্নামেন্ট থেকে ছিটকে দেয় কলকাতা। সেই সঙ্গে নিজেরা কার্যত প্লে-অফের দিকে এক পা বাড়িয়ে রাখে।

07 Oct 2021, 11:39 PM IST ম্যাচের সেরা শিবম মাভি

২১ রানের বিনিময়ে ৪ উইকেট নিয়ে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন শিবম মাভি। শুভমন গিল হাফ-সেঞ্চুরি করলেও তাঁকে টপকে সেরার স্বীকৃতি আদায় করে নেন তাঁর অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের সতীর্থ।

07 Oct 2021, 10:59 PM IST ৮৬ রানের বিশাল জয় কলকাতার

কলকাতা নাইট রাইডার্সের ৪ উইকেটে ১৭১ রানের জবাবে ব্যাট করতে নেমে রাজস্থান রয়্যালস ১৬.১ ওভারে ৮৫ রানে গুটিয়ে যায়। ৮৬ রানের বিশাল ব্যবধানে জয় নিশ্চিত করে কলকাতা। তারা রাজস্থান রয়্যালসকে ছিটকে দিয়ে কার্যত শেষ চারের দিকে পা বাড়িয়ে দেয়।

07 Oct 2021, 10:55 PM IST তেওয়াটিয়াকে ফেরালেন মাভি

১৭তম ওভারের প্রথম বলে রাহুল তেওয়াটিয়াকে বোল্ড করেন শিবম মাভি। ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৩৬ বলে ৪৪ রান করে ক্রিজ ছাড়েন রাহুল। রাজস্থান ১৬.১ ওভারে ৮৫ রানে অল-আউট হয়।

07 Oct 2021, 10:48 PM IST রান-আউট চেতন

১৬তম ওভারের তৃতীয় বলে রান-আউট হলেন চেতন সাকারিয়া। ৫ বলে ১ রান করে সাজঘরে ফেরেন তিনি। রাজস্থান ৮৫ রানে ৯ উইকেট হারায়। ক্রিজে শেষ ব্যাটসম্যান মুস্তাফিজুর রহমান।

07 Oct 2021, 10:46 PM IST ১৫ ওভারে রাজস্থান ৮৩/৮
১৫ ওভার শেষে রাজস্থান রয়্যালস ৮ উইকেটের বিনিময়ে ৮৩ রান তুলেছে। রাহুল তেওয়াটিয়া ৩৩ বলে ৪৩ রান করে অপরাজিত রয়েছেন। সাকারিয়া ব্যাট করছেন ৪ বলে ১ রান করে।

07 Oct 2021, 10:30 PM IST উনাদকাটকে ফেরালেন ফার্গুসন
১২তম ওভারের দ্বিতীয় বলে উনাদকাটকে ফেরালেন ফার্গুসন। ১টি বাউন্ডারির সাহায্যে ৫ বলে ৬ রান করে শাকিবের হাতে ধরা পড়েন জয়দেব। রাজস্থান ৬২ন রানে ৮ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান চেতন সাকারিয়া। ১২ ওভারে রাজস্থান ৬৬/৮। তেওয়াটিয়া ২৭ রানে ব্যাট করছেন।

07 Oct 2021, 10:22 PM IST ১০ ওভারে রাজস্থান ৪৯/৭
শিবম মাভির ওভারে ৩টি বাউন্ডারি-সহ ১৪ রান তুললেন রাহুল তেওয়াটিয়া। ১০ ওভার শেষে রাজস্থান রয়্যালস ৭ উইকেটের বিনিময়ে ৪৯ রান তুলেছে। তেওয়াটিয়া ব্যক্তিগত ১৬ রানে ব্যাট করছেন।

07 Oct 2021, 10:18 PM IST মরিসের উইকেট তুলে নিলেন বরুণ
নবম ওভারের শেষ বলে মরিসকে এলবিডব্লিউ-র ফাঁদে জড়ালেন বরুণ চক্রবর্তী। ২ বল খেলে খাতা খুলতে পারেননি মরিস। ৩৫ রানে ৭ উইকেট হারায় রাজস্থান। ক্রিজে নতুন ব্যাটসম্যান জয়দেব উনাদকাট।

07 Oct 2021, 10:15 PM IST দুবেকে ফেরালেন মাভি
ফিলিপসের উইকেট তুলে নেওয়ার পর একই ওবারের শেষ বলে শিবম দুবেকেও বোল্ড করেন মাভি। ১টি ছক্কার সাহায্যে ২০ বলে ১৮ রান করে ক্রিজ ছাড়েন দুবে। রাজস্থান ৩৪ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ক্রিস মরিস।

07 Oct 2021, 10:09 PM IST ফিলিপসকে বোল্ড করলেন মাভি
অষ্টম ওভারের তৃতীয় বলে ফিলিপসকে বোল্ড করলেন মাভি। ১টি ছক্কার সাহায্যে ১২ বলে ৮ রান করে ক্রিজ ছাড়েন ফিলিপস। রাজস্থান ৩৩ রানে ৫ উইকেট হারিয়ে বসে। ক্রিজে নতুন ব্যাটসম্যান রাহুল তেওয়াটিয়া।

07 Oct 2021, 10:03 PM IST পাওয়ার প্লে-র ৬ ওভারে রাজস্থান ১৭/৪
পাওয়ার প্লে-র ৬ ওভার শেষে রাজস্থান রয়্যালস ৪ উইকেটের বিনিময়ে মাত্রা ১৭ রান তুলেছে। দুবে ১৫ বলে ১০ রান করেছেন। ফিলিপস ৭ বল খেলেও খাতা খুলতে পারেননি।

07 Oct 2021, 09:51 PM IST রাওয়াতকে ফেরালেন ফার্গুসন
লিভিংস্টোনকে আউট করার পর একই ওভারে অনূজ রাওয়াতকে ফেরালেন ফার্গুসন। ওভারের চতুর্থ বলে এলবিডব্লিউ হন অনূজ। ১ বল খেলে খাতা খুলতে পারেননি তিনি। রাজস্থান ১৩ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান গ্লেন ফিলিপস।

07 Oct 2021, 09:48 PM IST ফার্গুসন তুলে নিলেন লিভিংস্টোনর উইকেট
চতুর্থ ওভারের দ্বিতীয় বলে ফার্গুসন তুলে নিলেন লিভিংস্টোনর উইকেট। ১টি বাউন্ডারির সাহায্যে ৬ বলে ৬ রান করে ত্রিপাঠীর হাতে ধরা পড়েন লিয়াম। রাজস্থান ১২ রানে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা। ক্রিজে নতুন ব্যাটসম্যান অনূজ রাওয়াত।

07 Oct 2021, 09:38 PM IST মাভি ফেরালেন সঞ্জুকে
বল হাতে নিয়েই দলকে সাফল্য এনে দেন শিবম মাভি। দ্বিতীয় ওভারের প্রথম বলেই তিনি আউট করেন সঞ্জু স্যামসনকে। ৪ বলে ১ রান করে মর্গ্যানের হাতে ধরা পড়েন স্যামসন। রাজস্থান ১ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান শিবম দুবে। ২ ওভারে রাজস্থান ৪/২।

07 Oct 2021, 09:33 PM IST যশস্বীকে ফেরালেন শাকিব
প্রথম ওভারের তৃতীয় বলে যশস্বী জসওয়ালকে বোল্ড করেন শাকিব আল হাসান। খাতা খোলার আগেই ১ উইকেট হারায় রাজস্থান। ক্রিজে নতুন ব্যাটসম্যান ক্যাপ্টেন সঞ্জু স্যামসন। প্রথম ওভারে রাজস্থান ১/১।

07 Oct 2021, 09:32 PM IST রাজস্থানের রান তাড়া করা শুরু
রাজস্থানের হয়ে ওপেন করতে নামেন যশস্বী জসওয়াল ও লিয়াম লিভিংস্টোন। কলকাতার হয়ে বোলিং শুরু করেন শাকিব আল হাসান।

07 Oct 2021, 09:16 PM IST কলকাতা ২০ ওভারে ১৭১/৪
কলকাতা নাইট রাইডার্স নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১৭১ রান তুলেছে। মরিসের শেষ ওভারে ১৬ রান ওঠে। ১টি ছক্কা মারেন মর্গ্যান। তিনি ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১১ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন। দীনেশ কার্তিক ১টি বাউন্ডারির সাহায্যে ১১ বলে ১৪ রান করে নট-আউট থেকে যান। জয়ের জন্য রাজস্থানের দরকার ১৭২।

07 Oct 2021, 09:10 PM IST ১৯ ওভারে কলকাতা ১৫৫/৪
১৯ ওভার শেষে কলকাতা নাইট রাইডার্স ৪ উইকেটের বিনিময়ে ১৫৫ রান তুলেছে। কার্তিক ১২ ও মর্গ্যান ৭ রানে ব্যাট করছেন।

07 Oct 2021, 09:01 PM IST ত্রিপাঠীকে বোল্ড করলেন সাকারিয়া
১৮তম ওভারের প্রথম বলে রাহুল ত্রিপাঠীকে বোল্ড করেন চেতন সাকারিয়া। ৩টি বাউন্ডারির সাহায্যে ১৪ বলে ২১ রান করে ক্রিজ ছাড়েন রাহুল। কলকাতা ১৪৫ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ক্যাপ্টেন ইয়ন মর্গ্যান।

07 Oct 2021, 08:53 PM IST গিলকে ফেরালেন মরিস
১৬তম ওভারের চতুর্থ বলে গিলকে ফেরালেন ক্রিস মরিস। ৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৪৪ বলে ৫৬ রান করে যশস্বীর হাতে ধরা পড়েন শুভমন। কলকাতা ১৩৩ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান দীনেশ কার্তিক। ১৬ ওভারে কেকেআর ১৩৫/৩। ২০ রানে ব্যাট করছেন রাহুল ত্রিপাঠী।

07 Oct 2021, 08:49 PM IST হাফ-সেঞ্চুরি গিলের
৩টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৪০ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন গিল। ১৫ ওভার শেষে কলকাতা নাইট রাইডার্স ২ উইকেটের বিনিময়ে ১২৭ রান তুলেছে।

07 Oct 2021, 08:31 PM IST নীতিশ রানা আউট
ক্রিজে এসেই ব্যাট চালাতে গিয়ে আউট রানা। ১২তম ওভারে ফিলিপসকে ১টি চার ও ১টি ছক্কা মারেন রানা। পঞ্চম বলে লিভিংস্টোনের হাতে ধরা পড়েন তিনি। ৫ বলে ১২ রান করে ক্রিজ ছাড়েন নাতিশ। কলকাতা ৯২ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান রাহুল ত্রিপাঠী। তিনি প্রথম বলেই বাউন্ডারি মারেন। ১২ ওভার শেষে কেকেআর ৯৭/২। গিল ৩৬ রানে ব্যাট করছেন।

07 Oct 2021, 08:26 PM IST বেঙ্কটেশকে ফেরালেন তেওয়াটিয়া
একাদশতম ওভারের পঞ্চম বলে বেঙ্কটেশকে ফিরিয়ে কেকেআরের ওপেনিং জুটি ভাঙেন রাহুল তেওয়াটিয়া। ৩টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৩৫ বলে ৩৮ রান করে বোল্ড হন আইয়ার। কলকাতা ৭৯ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান নীতিশ রানা।

07 Oct 2021, 08:20 PM IST কেকেআর ১০ ওভারে ৬৯/০
দশম ওভারে উনাদকাটের বলে জোড়া ছক্কা হাঁকান বেঙ্কটেশ। ১০ ওভার শেষে কেকেআর কোনও উইকেট না হারিয়ে ৬৯ রান তুলেছে। বেঙ্কটেশ ৩৭ ও গিল ২৭ রানে ব্যাট করছেন।

07 Oct 2021, 08:11 PM IST ৮ ওভারে ৫০ কলকাতার
৮ ওভারে দলগত ৫০ রান পূর্ণ করে কলকাতা নাইট রাইডার্স। কেকেআরের স্কোর ৫০/০। গিল ২৩ বলে ২৪ রান করে অপরাজিত রয়েছেন। বেঙ্কটেশ ব্যাট করছেন ২৫ বলে ২১ রান করে

07 Oct 2021, 08:01 PM IST পাওয়ার প্লে-র ৬ ওভারে কলকাতা ৩৪/০
পাওয়ার প্লে-র ৬ ওভার শেষে কলকাতা নাইট রাইডার্স কোনও উইকেট না হারিয়ে ৩৪ রান তুলেছে। শুভমন গিল ১৮ ও বেঙ্কটেশ আইয়ার ব্যক্তিগত ১৩ রানে অপরাজিত রয়েছেন।

07 Oct 2021, 07:50 PM IST ৪ ওভারে কলকাতা ২০/০
সতর্ক শুরু কলকাতার। ৪ ওভার শেষে তারা কোনও উইকেট না হারিয়ে ২০ রান তুলেছে। গিল ৯ ও বেঙ্কটেশ ব্যক্তিগত ৮ রানে ব্যাট করছেন।

07 Oct 2021, 07:35 PM IST ম্যাচ শুরু
কলকাতার হয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন শুভমন গিল ও বেঙ্কটেশ আইয়ার। রাজস্থানের হয়ে বোলিং শুরু করেন জয়দেব উনাদকাট। ১টি বাউন্ডারি মারেন গিল। প্রথম ওভারে ৮ রান ওঠে। কোনও উইকেট হারায়নি কলকাতা।

07 Oct 2021, 07:21 PM IST রাজস্থানের প্রথম একাদশ
রাজস্থান চার বিদেশির কোটায় মাঠে নামায় লিভিংস্টোন, মরিস, ফিলিপস ও মুস্তাফিজুরকে।

রাজস্থানের প্লেয়িং ইলেভেন: যশস্বী জসওয়াল, লিয়াম লিভিংস্টোন, সঞ্জু স্যামসন (ক্যাপ্টেন ও উইকেটককিপার), শিবম দুবে, গ্লেন ফিলিপস, অনূজ রাওয়াত, রাহুল তেওয়াটিয়া, ক্রিস মরিস, জয়দেব উনাদকাট, চেতন সাকারিয়া ও মুস্তাফিজুর রহমান।

07 Oct 2021, 07:17 PM IST দলে চারজন ক্রিকেটার বদল রাজস্থানের
রাজস্থান রয়্যালস তাদের প্লেয়িং ইলেভেন একসঙ্গে চারজন ক্রিকেটার বদল করে। বাদ পড়েন লুইস, গোপাল, মিলার ও কুলদীপ। দলে ঢোকেন লিভিংস্টোন, উনাদকাট, রাওাত ও মরিস।

07 Oct 2021, 07:15 PM IST কলকাতার প্রথম একাদশ
কেকেআর চার বিদেশির কোটায় মাঠে নামায় মর্গ্যান, নারিন, শাকিব ও ফার্গুসনকে।

কলকাতার প্লেয়িং ইলেভেন: শুভমন গিল, বেঙ্কটেশ আইয়ার, রাহুল ত্রিপাঠী, নীতিশ রানা, ইয়ন মর্গ্যান (ক্যাপ্টেন), দীনেশ কার্তিক (উইকেটকিপার), শাকিব আল হাসান, সুনীল নারিন, লকি ফার্গুসন, শিবম মাভি ও বরুণ চক্রবর্তী।

07 Oct 2021, 07:07 PM IST দলে ফিরলেন ফার্গুসন
গুরুত্বপূর্ণ ম্যাচে কলকাতার প্রথম একাদশে ফেরেন লকি ফার্গুসন। তাঁকে জায়গা ছেড়ে দেন টিম সাউদি। যদিও আন্দ্রে রাসেলকে এই ম্যাচেও দলে পাচ্ছে না কেকেআর।

07 Oct 2021, 07:05 PM IST টস জিতল রাজস্থান
কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে আইপিএল ২০২১-এর ফিরতি ম্যাচে টস জিতল রাজস্থান রয়্যালস। টস জিতে রাজস্থান অধিনায়ক সঞ্জু স্যামসন প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান কেকেআরকে। সুতরাং, শারজায় টস হেরে শুরুতে ব্যাটিং কলকাতার।

সুত্র : হিন্দুস্তান টাইমস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish