April 20, 2024, 7:38 am

জ্যাকি চ্যান বলেন, ব্রুস লি তাকেবেশি বেতন পেতে সাহায্য করেছিলেন

অনলাইন ডেস্ক।।
১৯৭২ সালে অ্যাকশন তারকা জ্যাকি চ্যানের সাথে একটি পূর্বে অপ্রকাশিত সাক্ষাৎকার প্রকাশ করেছিল যে তিনি মার্শাল আর্ট আইকন ব্রুস লি কে কতটা চেয়েছিলেন।
হংকং-আমেরিকান অভিনেতা, মার্শাল আর্টিস্ট (১৯৪০-১৯৭৩)। মার্শাল আর্টের রাজা: সাংবাদিক রিচার্ড জেমস হাভিসের পরিচালিত সাক্ষাৎকারটি একজন স্টান্ট কোরিওগ্রাফার হিসেবে অভিনেতার শুরুর দিনগুলিতে আলোকপাত করেছিল যেখানে তিনি লি -এর বৈশ্বিক খ্যাতির সাক্ষী ছিলেন, সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে। সাক্ষাত্কারে, চ্যান ১৯৭২ সালের হংকং চলচ্চিত্র “ফিস্ট অফ ফিউরি” তে স্টান্ট ম্যান হিসাবে কাজ করার অভিজ্ঞতা ফিরে দেখেছিলেন, যা লি এর দ্বিতীয় প্রধান অভিনীত ভূমিকা ছিল।

চ্যানের মতে, তিনি চাকরিটি গ্রহণ করেছিলেন কারণ কোরিওগ্রাফার হিসাবে তার যথেষ্ট ক্লায়েন্ট ছিল না এবং তাকে “জীবিকা নির্বাহের উপায়” খুঁজে বের করতে হয়েছিল।

তিনি পর্যবেক্ষণ করেছিলেন যে কীভাবে লি প্রায়শই ৩০ বা ৪০ জন লোকের একটি দল দ্বারা বেষ্টিত ছিল যারা তাকে “রাজা বা দেবতার মতো আচরণ করেছিল” এবং সর্বদা তাকে “হ্যাঁ” বলেছিল।

চ্যান উল্লেখ করেছেন যে যখন তিনি লিকে তার উপর একটি বড় প্রভাব বলে মনে করেন, তিনি মনে করেন যে তিনি কখনই “মার্শাল আর্টের রাজা” হতে পারবেন না।

“তিনি যেভাবে কথা বলেছিলেন, যেভাবে তিনি খোঁচা দিয়েছিলেন, এমনকি তিনি যেভাবে কথা বলেছিলেন তাও চিত্তাকর্ষক ছিল,” চ্যান বলেছিলেন। “সবাই তাকে পছন্দ করত, সে আমাদের কাছে খুব ভাল ছিল, নিম্ন-শ্রেণীর মানুষের কাছে খুব ভাল ছিল, এবং বড় কর্তাদের ব্যাপারে সে আসলে তেমন পাত্তা দেয়নি।”

চ্যান তার প্রতি লি এর উদারতাও শেয়ার করেছেন: “ব্রুস দুর্দান্ত ছিল কারণ তিনি স্টান্ট কোঅর্ডিনেটরকে বলার মাধ্যমে আমাকে আরও বেশি অর্থ পেয়েছিলেন এটি একটি বিপজ্জনক স্টান্ট ছিল – তবে এটি কোনও বিপজ্জনক স্টান্ট ছিল না। তিনি আমাকে আরও বেশি বেতন পেতে সাহায্য করার চেষ্টা করছিলেন, এবং এটি আমাকে অনেক খুশি করেছিল।
জিত কুন দো-এর ভক্ত নন: লি-র প্রতি চানের উচ্চ শ্রদ্ধা অবশ্য হাইব্রিড মার্শাল আর্ট শৈলী জিত কুন দো-র সঙ্গে তার মতামতের মিল নেই, যা নিরস্ত্র যুদ্ধ এবং আত্মরক্ষায় তার অভিজ্ঞতার উপর ভিত্তি করে লি তৈরি করেছিলেন।

হংকং অভিনেতা শৈলীটিকে “স্বাভাবিক” বলে মনে করেন, লী তার শেখা কিছু কৌশল একত্রিত করেছিলেন।

“আমিও তাই করি,” চ্যানকে উদ্ধৃত করে বলা হয়েছিল। “যদি আমি একটি স্কুল খুলতাম এবং ছাত্রদের পড়াতাম, আমি বলতে পারতাম যে আমি ‘জ্যাকি ডু’ শেখাচ্ছিলাম, আমি এটাকে বলতে পারি। ইহা একই জিনিস.”

চ্যান স্বীকার করেছেন যে যখন তার শৈলীর ভিত্তি অন্যদের মতো ছিল, লি এর এই শৈলীর সংমিশ্রণ এটিকে ভিন্ন করে তুলেছিল।

“ব্রুস লি ছিলেন প্রধানত উইং চুন, মুহাম্মদ আলি-স্টাইলের বক্সিংয়ের সাথে মিলিত,” চ্যান বলেছিলেন। “তিনি যেভাবে সরে গিয়েছিলেন – এটি যেভাবে সরানো হয়েছিল তা তাকে বিখ্যাত করেছিল। চলচ্চিত্রেও তিনি প্রথম কিছু করেছিলেন। ”
চ্যান শোক প্রকাশ করেছিলেন যে কীভাবে লি এর সুপারস্টারডম তার প্রাথমিক মৃত্যুর দিকে পরিচালিত করেছিল কারণ তিনি “সুপারহিরো হওয়ার জন্য অনেক চাপের মধ্যে ছিলেন।”
“আমার মনে আছে যে লোকেরা প্রথমে বলেছিল যে তিনি ১০০ পাউন্ডে ঘুষি মারতে পারেন, তারপরে সরাসরি তারা বলেছিল যে তিনি ৭০০ পাউন্ডে ঘুষি মারতে পারেন। এবং তিনি একটি লাথি মারতেন, এবং প্রত্যেকে পরে বলত যে তিনি আসলে একটি নয়, তিনটি লাথি দিয়েছিলেন, ”চ্যান যোগ করেন।
নিজেই তারকা হওয়ার বিষয়ে: চ্যান ব্যাখ্যা করেছিলেন যে কীভাবে চলচ্চিত্রের জাদু মানুষকে বুঝতে পারে যে মার্শাল আর্টিস্টরা একটি নির্দিষ্ট কৌশলতে সেরা।
তিনি বলেন, “আপনি যদি কোন সিনেমায় কিছু রাখেন এবং আপনি প্রথমে সেটা করেন, তাহলে সেটা আপনার জিনিস হয়ে যায়।” “এর কারণ আপনি যখন আমার একটি চলচ্চিত্র দেখেন, তখন আপনি আমার দিকে মনোনিবেশ করেন!”
যখন চ্যান প্রেক্ষাগৃহে “ফিস্ট অফ ফিউরি” দেখেছিলেন, তিনি বুঝতে পেরেছিলেন যে তিনি অভিনয়ের চেষ্টা করতে চেয়েছিলেন কারণ তিনি দেখেছিলেন কিভাবে স্টান্ট ডাবলগুলি অভিনেতাদের আরও সুন্দর দেখায়। তখন থেকে, আমি মানুষকে জানাতে চেয়েছিলাম যে এটি পর্দায় আমি ছিলাম,” তিনি বলেছিলেন। “আমি ডাবল হতে চাইনি। যখন আপনি একটি জ্যাকি চ্যান মুভির দিকে তাকান, আপনি দেখতে পাবেন এটি আমি। কখনও কখনও আমি স্টান্ট পুরোপুরি করি না কিন্তু এটি এখনও আমি।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :