April 19, 2024, 8:36 pm

ঢাকা সফরে আসছেন ব্রুনাইয়ের সুলতান

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের আমন্ত্রণে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়া আগামী ১৫ অক্টোবর ঢাকা সফরে আসছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সোমবার (১০ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রুনাইয়ের সুলতানের আসার কথা ছিল ১৪ অক্টোবর। এখন তারিখ পরিবর্তন হয়ে হয়েছে। তিনি ১৫ অক্টোবর আসবেন। আমাদের রাষ্ট্রপতির আমন্ত্রণে তিনি আসছেন। ঢাকা-ব্রুনাই ফ্লাইট চালু হওয়ার বিষয়ে কেবিনেটের অনুমোদন পাওয়া গেছে। এ বিষয়ে মঙ্গলবার (১১ অক্টোবর) আমি সংবাদ সম্মেলন করব। তখন বিস্তারিত তথ্য জানাব।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তরা বলছেন, ব্রুনাইয়ের সুলতানের ঢাকা সফরে দেশটির সঙ্গে পাঁচটির মতো চুক্তি ও সমঝোতা স্মারক সই পারে। জ্বালানি খাত, জনশক্তি রপ্তানি, আকাশপথে সরাসরি যোগাযোগসহ আরও দু-একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে। এর মধ্যে একটি নবায়ন হবে।

সুলতানের সফর সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যৈষ্ঠ কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, সুলতানের সফরে আমরা চাইব কয়েকটা গুরুত্বপূর্ণ বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারক সই করতে। এর মধ্যে শ্রমবাজার সংক্রান্ত একটি সমঝোতা, সরাসরি বিমান চলাচলে চুক্তি, জ্বালানি নিয়ে আগের সমঝোতার নবায়ন হতে পারে। এ ছাড়া আরও দু-একটি এমওইউ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :