April 23, 2024, 5:21 pm

দেশে জ্বালানি তেলের দাম অন্যান্য দেশের তুলনায় কম: তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরও তা অন্যান্য দেশের তুলনায় কম। দাম বাড়ানোর পর এদেশে জ্বালানি তেলের দাম যেই পর্যায়ে গিয়েছে, আশেপাশের দেশগুলোতে এই পরিমাণ মূল্যবৃদ্ধি অনেক আগেই করেছে। মূল্য সমন্বয় করার পর এদেশের জ্বালানি তেলের দাম আশেপাশের দেশগুলোর পর্যায়ে গেছে মাত্র।

শনিবার (৬ আগস্ট) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র-টিএসসি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৭৩তম জন্মদিন উপলক্ষে ‘স্পর্ধিত তারুণ্যের প্রতিচ্ছবি শেখ কামাল’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ’ এর আয়োজন করে।

ড. হাছান মাহমুদ বলেন, সরকার ২০২১-২২ অর্থবছরে জ্বালানি ও বিদ্যুৎ খাতে ছয় বিলিয়ন মার্কিন ডলার বা ৫৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছিল। আশেপাশের দেশগুলো এ ধরনের ভর্তুকি দেয়নি। সেসব দেশে জ্বালানি তেলের মূল্য অনেক আগেই বাড়ানো হয়েছে। এদেশের চেয়ে ওই দেশগুলোতে জ্বালানি তেলের মূল্য অনেক বেশি। ভারতে ডিজেলের মূল্য বাংলাদেশি টাকায় ১১৪ টাকা এবং অকটেন ১৩৫ টাকা অনেক আগে থেকেই। আমাদের দেশে দাম কম হওয়ার কারণে সীমান্ত দিয়ে প্রচুর জ্বালানি তেল পাচার হয়ে যাচ্ছিলো। দেশের পক্ষে বর্তমানে এভাবে ভর্তুকি দেওয়া সম্ভবপর নয় বলেও জানান তিনি।

পরিবহন খাতের ধরনের জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব নিয়ে মন্ত্রী বলেন, যদি একটি বাসে ৫০ জন যাত্রী ধারণ ক্ষমতা থাকে এবং এর মধ্যে যদি ৭০ ভাগ আসন পূর্ণ থাকে, তাহলে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে মাত্র ২৯ পয়সা। বর্তমানে প্রতি কিলোমিটারে এক টাকা ৮০ পয়সা করে ভাড়া নেওয়া হয়। সেটি বেড়ে এখন দুই টাকা নয় পয়সা হবে। সরকার পরিবহন সেক্টরসহ সবার সঙ্গে বসবে এবং মূল্যবৃদ্ধির অবৈধ সুযোগ যাতে কেউ নিতে না পারে, সেদিকে লক্ষ্য রাখবে।

হাছান মাহমুদ বলেন, আজ বিএনপি নানা ধরনের বক্তব্য দিচ্ছে। কয়েকদিন ধরে তারা বলছেন যে, বাংলাদেশ শ্রীলঙ্কা হবে। শ্রীলঙ্কা এবং বাংলাদেশের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। বাংলাদেশ শ্রীলঙ্কাকে ঋণ দিয়েছে আর শ্রীলঙ্কা সারা পৃথিবীর কাছ থেকে ঋণ নিয়েছে। এটিই ওই দেশের সঙ্গে আমাদের প্রধান পার্থক্য।

সভায় আরও ঢাবি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ, ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। এতে সভাপতিত্ব করেন ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :