May 1, 2024, 1:13 am

নায়ক আলেকজান্ডার বো নিজেই জানালেন, তিনি কোন ধর্মের অনুসারী

বিনোদন ডেস্ক : ঢাকাই সিনেমার এক সময়ের আলোচিত নায়ক আলেকজান্ডার বো। ক্যারিয়ারজুড়েই নানা কারণে আলোচিত ছিলেন তিনি। বিশেষ করে অশ্লী.ল সিনেমায় অভিনয়ের জন্য বিতর্কের মুখেও পড়তে হয়েছিল এই নায়ককে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনেতার একটি সাক্ষাৎকার ভাইরাল হয়েছে। যেখানে তাকে নিজ ধর্ম প্রসঙ্গে কথা বলতে দেখা গেছে।

ওই ভিডিওতে আলেকজান্ডার বো’কে বলতে শোনা যায়, তিনি ইসলাম ধর্মের অনুসারী। নামের কারণে অনেকেই তাকে অন্য ধর্মের অনুসারী মনে করলেও, তিনি ইসলাম ধর্মেই বিশ্বাসী।

আলেকজান্ডার বো বলেন, আমি ইসলাম ধর্মে বিশ্বাসী। আমার নাম শুনে অনেকেই ধর্ম নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকেন। আসলে আমার পারিবারিক নাম নজরুল ইসলাম স্বপন।

আমি যখন প্রথম চলচ্চিত্রে আসি তখন আমার ‘ম্যাডাম ফুলি’ চলচ্চিত্রের নির্মাতা শহীদুল ইসলাম খোকন ও ফরীদি ভাই মিলে আমার আলেকজান্ডার বো নামটি দেন। যেহেতু চলচ্চিত্র এসেছি কাজ করতে সেই ক্ষেত্রে আমার পারিবারিক নামটি নায়কখচিত মনে হতো না। নামটির মাঝে একটু কবি কবি ভাব ছিল। তাই তারা সবাই মিলে নামটি পরিবর্তন করেন।

এই অভিনেতা আরও বলেন, আমার নির্মাতার পছন্দের একজন নায়ক ছিল। যিনি হংকংয়ের মার্শালাটের একজন হিরো ছিলেন। সুতরাং সেই সময় তার নামের সঙ্গে মিল রেখেই আমার নাম রাখা হয় আলেকজান্ডার।

আর আমি যেহেতু মার্শালাট থেকে এসেছি সেই ক্ষেত্রে আমাদের যে সম্মান দেওয়া হয় মার্শালাটে সেটাকে জাপানি ভাষায় বো বলা হয়। সেই জায়গা থেকেই বো নিয়ে আলেকজান্ডার বো নামকরণ করা হয়। আর এরপর থেকেই এই নামেই আমি দর্শকদের কাছে পরিচিত হয়ে উঠি।

এদিকে চলচ্চিত্র শিল্পসংশ্লিষ্টদের সংগঠন বাংলাদেশ ফিল্ম ক্লাব লিমিটেডের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আলেকজান্ডা বো। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বিএফডিসিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যেখানে তিনি শামসুল আলম ও মো. ইকবাল হোসেন জয়ের প্যানেল থেকে নির্বাচন করছেন।

এই প্যানেলে থেকে দেলোয়ার জাহান ঝন্টু, মোজাহারুল ইসলাম ওবায়েদ, এম এ কামাল, শবনম পারভীন, আবদুল্লাহ জেয়াদ, কামাল উদ্দিন আহমেদ, রকিবুল আলম রাকিব, আলেকজান্ডার বো ও জাহাঙ্গীর শিকদার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রসঙ্গত, ১৯৯৫ সালে শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘লম্পট’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে যাত্রা শুরু করেন আলেকজান্ডার বো। পরিচালক শহীদুল ইসলাম খোকনের ‘ম্যাডাম ফুলি’ ছবিতে শিমলার বিপরীতে এই নায়কের অভিনয় দারুণ প্রশংসিত হয়।

এছাড়াও জাতীয় কারাতে প্রতিযোগিতায় ১৯৯২ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত টানা ছয়বার চ্যাম্পিয়ন হয়েছেন আলেকজান্ডার। প্রতিবারই গোল্ড মেডেল পেয়েছেন তিনি। ১৯৯৭ সালে দিল্লিতে অনুষ্ঠিত হওয়া সাউথ এশিয়ান কারাতে চ্যাম্পিয়ন নির্বাচিত হয়েছিলেন।

১৯৯৮ সালে রাশিয়াতে ইউরোপিয়ান কারাতে প্রযোগিতায় অংশ নিয়ে রানারআপ হয়েছেন। চলচ্চিত্র ক্যারিয়ারে ১৩৫টিরও অধিক সিনেমায় অভিনয় করেছেন আলেকজান্ডার বো। বর্তমানে অভিনয়ের পাশাপাশি ব্যবসার সঙ্গে জড়িত তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :