April 24, 2024, 9:46 pm

বাসভাড়া বাড়ল দূরপাল্লায় ৪০ পয়সা, মহানগরে ৩৫ পয়সা

দূরপাল্লায় বাস ভাড়া প্রতি কিলোমিটারে ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ৩৫ পয়সা বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। আগামীকাল রবিবার (৭ আগস্ট) থেকে এই নতুন ভাড়া কার্যকর হবে।

শনিবার (৬ আগস্ট) রাতে বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এর আগে রুদ্ধদ্বার বৈঠকে নতুন ভাড়া নির্ধারণ করা হয়। এদিন বিকেল ৫টা ২০ মিনিটে বিআরটিএ কার্যালয়ে বৈঠক শুরু হয়েছিল।

এতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার এবং পরিবহন খাত সংশ্লিষ্ট প্রতিনিধি বৈঠকে উপস্থিতি ছিলেন।

এর আগে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানিয়েছিল, দূরপাল্লার বাসে (৫২ আসনের) প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি ভাড়া ১ টাকা ৮০ পয়সা। ডিজেলের দাম লিটারপ্রতি ৩৪ টাকা বাড়ায় প্রতি কিলোমিটারে ২৯ পয়সা বেড়ে এই ভাড়া হবে প্রায় ২ টাকা। প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ১৬ দশমিক ২২ শতাংশ। সিটি এলাকায় (৫২ আসনের) বাসে প্রতি কিলোমিটারের যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সা। প্রতি কিলোমিটারে ২৮ পয়সা বেড়ে এই ভাড়া হবে প্রায় ২ টাকা ৪৩ পয়সা। প্রতি কিলোমিটারে ভাড়া বাড়ছে ১৩ দশমিক ১৬ শতাংশ।

এ ছাড়া, লঞ্চে বর্তমানে প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ১৯ পয়সা। প্রতি কিলোমিটারে ৪২ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকা ৬২ পয়সা। সে হিসাবে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ১৯ দশমিক ১৮ শতাংশ।

গত ৫ আগস্ট ডিজেলের দাম প্রতি লিটারে ৩৪ টাকা, অকটেনের দাম প্রতি লিটারে ৪৬ টাকা এবং পেট্রলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ায় সরকার। বর্ধিত দাম অনুযায়ী, ১ লিটার ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, ১ লিটার অকটেন ১৩৫ টাকা এবং প্রতি লিটার পেট্রলের দাম ১৩০ টাকা।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :