May 2, 2024, 3:19 pm

ভিআইপি আসন সিলেট-১ পর্যবেক্ষণে আসছেন ৭৮ বিদেশি

অনলাইন নিউজ ডেস্ক।

দেশের ভিআইপি আসন হিসেবে পরিচিত সিলেট-১ এ ভোট পর্যবেক্ষণে ৭৮ বিদেশি পর্যবেক্ষক আসবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

শনিবার সকালে সকালে সিলেটের নিজ বাসভবনে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলরদের সঙ্গে মতবিনিময়ের সময় এ কথা বলেন তিনি।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ভোটারদের কেন্দ্রে নিয়ে আসতে সবাইকে দলমত নির্বিশেষে এক যোগে কাজ করতে হবে।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, ভোট হবে আগামী ৭ জানুয়ারি। এরি মধ্যে রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে প্রার্থীদের মনোনয়নপত্র জমা শেষে যাচাই-বাছাই চলছে।

দেশে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে ২৯টিই নির্বাচনে অংশ নিয়েছে। ৩০০ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন দুই হাজার ৭১৩ জন প্রার্থী।

সিলেট শহর নিয়ে গঠিত সিলেট-১ (সাবেক সিলেট-৮) আসনকে ভিআইপি আসন বলা হয়। স্বাধীনতার পর থেকে এই আসনে যে দলের প্রার্থী বিজয়ী হয়েছে, সে দলই সরকার গঠন করেছে।

বিখ্যাত সুফি দরবেশ ও ধর্ম প্রচারক হযরত শাহজালাল ও শাহপরানের মাজার এলাকা গঠিত এ আসনে দীর্ঘদিন সংসদ সদস্য ছিলেন সাবেক স্পিকার ও দুই দুই অর্থমন্ত্রী। এরা হলেন সাবেক স্পিকার হুমায়ূন রশীদ চৌধুরী, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও সাইফুর রহমান।

২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সিলেট-১ আসন থেকে সংসদ সদস্য হন একে আবুল মোমেন।

এবারও দলের মনোনয়ন পেয়ে নৌকা মার্কার প্রার্থী হয়েছেন আব্দুল মোমেন। আর তার প্রতিদ্বন্দ্বী হিসেবে ধরা হচ্ছে আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মেজবাহ উদ্দিন সিরাজকে। দলীয় মনোনয়ন না পেয়ে সিরাজ স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :