April 19, 2024, 9:37 pm

‘রোজ ডে’ আজ, শুরু ‘ভালোবাসা সপ্তাহ’র

আজ ৭ই ফেব্রুয়ারি। বিশ্ব গোলাপ দিবস। সারা বছর ঘুরে এই একটি দিনই ‘রোজ ডে’ হিসেবে পালিত হচ্ছে বিশ্বব্যাপী। আর তারই সাথে আজ থেকে শুরু হয়ে গেলো ভালোবাসার সপ্তাহ।

প্রিয়জনের প্রতি ভালোবাসা প্রকাশের এ নিদর্শন গোলাপ লাল ছাড়াও হলুদ, সাদা ও গোলাপি সহ নানা রঙেরই হয়ে থাকে। যে রঙের গোলাপ দেওয়া হোক না কেন ভালোবাসার বহিঃপ্রকাশ একই থাকে। গোলাপ হলো ভালোবাসার ফুল। এই ফুল হৃদয়ের আবেগকে প্রিয়জনের কাছে যথাযথভাবে ফুটিয়ে তুলতে পারে। তাই উপহার হিসেবে গোলাপের চাহিদা সবার উপরে।

প্রতিবছর এই দিনে ফুলের দোকানগুলোতে ভিড় লক্ষ্য করা যায়। বিশেষ করে রাজধানীর শাহবাগ, আগারগাঁওসহ বিভিন্ন ফুলের দোকানগুলোতে প্রিয়জনের জন্য ফুল নিতে আসা মানুষের ভিড় রীতিমত চোখে পড়ার মতোই হয়। এই দোকানগুলো থেকে গোলাপ কিনে প্রেমিক তার প্রেমিকাকে উপহার দেয়। শাহবাগ ও তার আশেপাশের এলাকা সহ দেশের প্রায় সব বেড়ানোর জায়গাতেই এদিন গোলাপ হাতে কিংবা প্রেয়সীর চুলের খোপায় শোভা পায় গোলাপ।

দাতব্য সংস্থা থেকে যেভাবে আজকের ‘রোড ডে’

১৯১২ সালের ২৬ জুন রানী আলেকজান্দ্রার তার জন্মস্থান ডেনমার্ক থেকে ৫০তম বিবাহবার্ষিকীতে যুক্তরাজ্যে লন্ডনে আসেন। ওই সময় মানুষ তাকে বিপুল পরিমাণ গোলাপ ফুল দিয়ে সংবর্ধনা জানান। এতো গোলাপ দেখে তিনি অবাক হয়ে যান। তখনই তিনি সিদ্ধান্ত নেন তার দাতব্য সংস্থা ‘আলেকজান্দ্রা রোজ ডে’ এসব গোলাপ ফুল বিক্রি করে যে টাকা পাওয়া যাবে সেই টাকা দিয়ে দরিদ্র, অসুস্থ মানুষের জন্য সেবা ও ভালোবাসার হাত বাড়িয়ে দেবেন।

এভাবেই গোলাপ দিয়ে মানুষের মুখে হাসি ফোটাতে পালন হয় শুরু হয় ‘রোজ ডে’। সেখান থেকেই প্রিয়জনকে খুশি করতে গোলাপ দেওয়ার প্রচলন হয়।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :