নির্বাচনে হেরে গেলেই কারচুপির অভিযোগ তোলা হয়

0
7

অনলাইন ডেস্ক।।
শুধু বাংলাদেশ নয়, বিশ্বের সব দেশেই সাধারণ নির্বাচনে যে দল হেরে যায় তারা কারচুপির অভিযোগ তোলে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। দ্বিতীয় দফায় ১৬ জানুয়ারি সাভার পৌরসভায় নির্বাচন উপলক্ষে বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে সাভার উপজেলা পরিষদের হলরুমে আইন শৃঙ্খলা সংক্রান্ত সমন্বয় সভায় যোগ দিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। এসময় তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীন ও নিরপেক্ষ। এজন্য দেশে পৌরসভা নির্বাচন অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষভাবে অনুষ্টিত হচ্ছে।

বিএনপিকে সবসময় যেকোনো নির্বাচনে আস্থায় ফিরিয়ে আনার চেষ্টা করা হয় জানিয়ে তিনি বলেন, শুধু বাংলাদেশ নয় বিশ্বের প্রায় সব দেশেই সাধারণ নির্বাচনে যে দল হেরে যায় তারা কারচুপির অভিযোগ তোলে। কিন্তু বর্তমানে বাংলাদেশে কোনো নির্বাচনে অনিয়ম হচ্ছে না। প্রথম ধাপে অনুষ্ঠিত পৌর নির্বাচনে তারা আমলে নেবার মতো কোনো অভিযোগ পাননি। প্রথম ধাপের ন্যায় দ্বিতীয় ধাপেও অনুষ্ঠিত হতে যাওয়া সাভারসহ সারা দেশের পৌরসভায় সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, পৌরসভা নির্বাচনের আগে সাভারে কোনো বহিরাগত মানুষ থাকতে পারবে না। নির্বাচনে কেউ অশান্তি সৃষ্টি করতে চাইলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি। তিনি বলেন, বর্তমান নির্বাচন কশিনের পক্ষে মানুষের আস্থা রয়েছে। সকল ভোটাররা ভোট কেন্দ্রে গিয়ে সুষ্ঠুভাবে ভোট দিতে পারছে। ইভিএমএ ভোট কারচুপি হয় না বলেও দাবি করেন তিনি।

তিনি আরো বলেন, ‘নির্বাচনের সংস্কৃতির পরিবর্তনে আমরা ব্যাপকভাবে স্বপ্ন দেখি, স্বপ্ন বাস্তবায়নের মাধ্যম এই ইভিএমকে ব্যবহার করি। তবে যদি সেই ইভিএমই তুলে নিয়ে যায়, তাহলে কিভাবে হবে। ইভিএম পদ্ধতিতে যিনি ভোটার তিনিই কেবল ভোট দিতে পারবেন। বহিরাগত কেউ ভোট দেওয়ার সুযোগ নেই। আইন শৃঙ্খলা সংক্রান্ত এ সমন্বয় সভায় এ সময় নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর, ঢাকা বিভাগীয় কমিশনার খলিলুর রহমানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here