December 3, 2022, 12:44 am

বছরজুড়ে হাইকোর্টের যত আলোচিত ঘটনা

অনলাইন ডেস্ক।
চলে যাচ্ছে ২০২০। করোনাভাইরাসের থাবায় বছরটি ছিলো বিপর্যস্ত। গেল বছরের তুলনায় এবার আইন আদালতে উত্তাপও কিছুটা কম ছিলো। তবে ঘটেছে বেশ কিছু আলোচিত ঘটনা। সেই ঘটনা নিয়ে দেশজুড়ে হয়েছে আলোচনা-সমালোচনা।
করোনার কারণে বছরের প্রায় অর্ধেক সময় ধরেই বন্ধ ছিলো বিচারাঙ্গন। তারপরেও উচ্চ আদালতের দিকে খেয়াল ছিলো দেশবাসির। আদালত থেকে কখন কি আদেশ বা নির্দেশ আসে সে বিষয়েও সজাগ দৃষ্টি রেখেছিলো সবাই।
তবে এ বছর ঘটে যাওয়া আলোচিত ঘটনার মধ্যে প্রথম সারিতে ছিলো দেশের ইতিহাসে প্রথমবারের মত অধ্যাদেশ জারি করে ভার্চুয়াল আদালত চালু। আবার ভার্চুয়াল কোর্টের বিরোধিতা করে জেলায় জেলায় আইনজীবীরা করেছেন বিক্ষোভ মানববন্ধন।
উচ্চ আদালতের দুর্নীতি রুখতে সোচ্চার ছিলো সুপ্রিমকোর্ট প্রশাসন। কোর্টের ভেতরেই অভিযান পরিচালনা করেছেন, আটকও করেছেন ৪৩ জনকে। করোনায় আইনজীবী, বিচারক ও অ্যাটর্নিকে হারিয়ে যেমন বিচারবিভাগের জন্য দুঃখ বয়ে এনেছে, ঠিক তেমনি মধ্যরাতে কোর্ট বসিয়ে বঞ্চিত শিশুর অধিকার ফিরিয়ে দিয়ে এনেছে আনন্দ ও তৃপ্তি।
এছাড়া দুই শিশুর লাশ নিয়ে হাইকোর্টে বিচার চাইতে এসেছে বাবা। আবার বিদেশে বসে আগাম জামিন চেয়ে দুই ভাই দিয়েছেন জরিমানা।
২০২০ সালে কি ঘটেনি উচ্চ আদালতে। বসেছে ছাগলের হাট, জালিয়াতি করে নিয়েছেন জামিন। এমনকি টিভিতে সংবাদ দেখেও ৪ শিশুর জামিন দিয়েছেন হাইকোর্ট। নিয়োগ পেয়েছে নতুন অ্যাটর্নি আবার ক্ষোভে পদত্যাগ করেছেন দুই অতিরিক্ত অ্যাটর্নি। করোনার সংক্রমণ উপেক্ষা করেও শতাধিক নেতা নিয়ে এমপি এসেছেন জামিন নিতে। জামিন পেয়েছেন হুমকিও দিয়েছেন। সব মিলিয়ে অর্ধবছর আদালত চললেও বিচারাঙ্গনে উত্তাপ ছিলো দেখার মত।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :