April 30, 2024, 4:06 pm

বাঙালির সংস্কৃতি-ঐতিহ্য ও বৈশাখী মেলা!

রাশিদা-য়ে আশরার,কবি ও সাহিত্য সম্পাদক দৈনিক পদ্মা সংবাদ।

শুভ নববর্ষ ১৪২৮ শুরু হোক করোনা মুক্ত আরেকটি নতুন বছর। পাল্টে গেছে সময় ও মানুষের জীবন! নেই আগের মতো জীবনযাপন,পরিবেশ-প্রকৃতি, নিয়ম- নীতি, সংস্কৃতি ও ঐতিহ্য স্বাভাবিক জীবন! বৈশাখী মেলা সাজ সাজ রব রাজপথ, রমনার বটমূল উত্তাল; উৎসুক জনতার ঢল…ঢোল বাশির তালে বাদ্য- বাজনা, গানের জলসা, নৃত্য পাশাপাশি বাজতে থাকে মেলায় যাইরে- মেলায় যাইরে,ওই বাসন্তী রঙ শাড়ি পরে ললনারা হেটে যায় রে… ঐতিহ্যবাহী সেই গানের সঙ্গে একাত্ম হয়ে গেছে বাঙালির পহেলা বৈশাখ উদযাপন!

মঙ্গল শোভাযাত্রা, বৈশাখী সাজে নারী-পুরুষ, আবাল, বৃদ্ধ- বনিতাদের আবেগ উচ্ছ্বাস; তরুণী দের বাহারি সাজসজ্জা, তরুণরাও শামিল লাল, সাদা, হলুদ পাঞ্জাবী উত্তরীয় ঝুলিয়ে। অধীর আগ্রহে নারী-পুরুষ একই মঞ্চে অতি উৎসাহে ভর্তা চাটনি, মাটির সানকিতে পান্তা ইলিশ খাওয়ার ধুম! দু’বছর পূর্বেও রাজধানী ঢাকাসহ সারাদেশে পহেলা বৈশাখ বাংলা নববর্ষ- ছিল বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির ধারক- বাহক।

বৈশাখী মেলা গ্রামীণ জীবনেও ছিল প্রাণের উৎস ও উৎসব। সাধারণত নদীর কোল ঘেঁষে অথবা ফাঁকা মাঠে ময়দানে নানা রকম বাঙালি খাবার মিঠাই মন্ডা, ও খেলনা, চরকা, মাটির পুতুল, নকশী কাঁথা, চটের ব্যাগ, ভিন্নধর্মী নানান আয়োজনে মুখরিত হতো গ্রাম বাংলার মানুষ।শিশু-কিশোর, বিভিন্ন বয়সীদের আনাগোনা,দূরদূরান্ত থেকে ভিড় জমায় মেলা কেন্দ্রে।
কিন্তু সবই যেন আজ স্মৃতির পাতায় মোড়ানো সোনালী
ফ্রেমে ফেলে আসা অতীত।

অপরদিকে আনন্দ উৎসবের সঙ্গে সঙ্গে ঘটেছে বিভিন্ন সময়ে আপত্তিকর ও অপ্রীতিকর ঘটনা; রমনার বটমূলে ভয়াবহ বোমা হামলায় আওয়ামী লীগের দলীয় প্রধান নেত্রী আইভি রহমানসহ অনেক মানুষের প্রাণহানি! অল্পের জন্য প্রাণে বেঁচে যান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তিনি কানে আঘাত প্রাপ্ত হন; যা ভাবলে আজও শিউরে ওঠে মন; সেদিনের সেই অনাকাঙ্ক্ষিত দুঃখজনক দুর্ঘটনার কথা! মানুষের কিছু অন্যায়- অনিয়মে হয়তো প্রকৃতির এই বিরুদ্ধ চারন; দীর্ঘ সময় ধরে করোনা লকডাউন মহামারী তে থেমে গিয়েছিল জনজীবন! সেই থেকে নিরব শান্ত স্রোতের মতো চলছে বাঙালি সংস্কৃতিতে বাংলা নববর্ষ বরণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :