জন্মনিবন্ধনে আঙুলের ছাপ বাধ্যতামূলক করতে রুল

0
12

অনলাইন ডেস্ক।
বেওয়ারিশ মরদেহ,অপরাধী শনাক্ত ও নিখোঁজ ব্যক্তির সন্ধান পেতে দেশের সকল নাগরিকদের জন্মনিবন্ধনে আঙুলের ছাপ ও আই কন্টাক্ট নেওয়া বাধ্যতামূলক করতে রুল দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) নরসিংদীর আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া নামে এক ব্যক্তির দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব এবং পুলিশ মহাপরিদর্শককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এর আগে গত বছরের ১২ মার্চ সারডা সোসাইটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জনস্বার্থে আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া এ রিট দায়ের করেন।

রিট আবেদনে বেওয়ারিশ লাশ সনাক্তকরণে, নিখোঁজ ব্যক্তির সন্ধান পেতে এবং দ্রুত অপরাধী সন্তান্ত করণে জন্ম নিবন্ধনের সময় জাতীয় পরিচয় পত্রের অনুরূপ দেশের সকল নাগরিকদের আঙুলের ছাপ ও চোখের আই কন্ট্রাক নেওয়া বাধ্যতামূলক করার নির্দেশনা চাওয়া হয়।

রিটকারী আরিফুর রহমান সাংবাদিকদের বলেন, জন্মনিবন্ধনে দেশের প্রত্যেকটি নাগরিকের আঙুলের ছাপ এবং আই কন্টাক্ট বাধ্যতামূলক চেয়ে গত বছরের ১২ মার্চ এ রিট করেছি। কারণ কেউ যদি দুর্ঘটনায় পতিত হয় তখন কেউ তার মানিব্যাগ চুরি করে নিয়ে যায়। তখন লোকটির পরিচয় নির্ধারণ করা যায় না। অনেক টিনএজার আছেন যারা ভোটার হয়নি। কিন্তু প্রয়োজনে তাদের পরিচয় পাওয়া যাচ্ছে না। আদালত শুনানি নিয়ে রুল জারি করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here