August 20, 2022, 8:39 am

ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়:ভাষাসৈনিক রফিকউদ্দিন

নিজস্ব প্রতিবেদক।।

ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়

এই বিপ্লবী মন্ত্রে দীক্ষিত হয়ে রাজপথে নেমেছিলো প্রতিবাদের স্রোত । সেদিনের প্রতিবাদী মিছিলে প্রাণ দেয় অকুতোভয় দেশপ্রেমিক বাঙালি । নিজের মুখের ভাষা রক্ষার জন্য জীবন দেওয়ার ইতিহাস আর কারো নেই ।
এতোটা ত্যাগ আর আত্মদান কেবল তৎকালীন পূর্ব পাকিস্তান আর বর্তমান বাংলাদেশের মানুষের পক্ষেই রয়েছে এমন অনন্য ইতিহাস । পশ্চিম পাকিস্তানের অন্যায্য বর্বর দাবীর বিপরীতে ছিলো এই আত্মদান । ভাষার মর্যাদা রক্ষার জন্য যারা জীবন উৎসর্গ করেছেন ভাষাশহীদ রফিকউদ্দিন আহমদ তাদের অন্যতম । বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি নিয়ে রাজপথে নেমে ভাষার জন্য জীবন উৎসর্গ করেছিলেন তিনি । ১৯২৬ সালের ৩০ অক্টোবর মানিকগঞ্জের সিংগাইরের পারিল বলধারা গ্রামে জন্ম রফিকউদ্দিনের । আজ তার ৯৫ তম জন্মবার্ষিকী ।

আরও পড়ুন।

👉স্বপ্ন দেখা দু’টি চোখ!

যখন পশ্চিম পাকিস্তানিরা উর্দু ভাষাকে এদেশের মানুষের উপর চাপিয়ে দিতে চায় তখন এখানকার বাংলা ভাষাভাষী বাঙালিরা সেই অন্যায়ের বিরুদ্ধে ফুঁসে ওঠে । সংখ্যাগরিষ্ঠের ভাষা হিসেবে বাংলা ভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২ – র ২১ ফেব্রুয়ারি ঢাকা মেডিকেল কলেজের সম্মুখের রাস্তায় ১৪৪ ধারা ভেঙ্গে বিক্ষোভ প্রদর্শনরত ছাত্র – জনতার মিছিলে রফিক অংশগ্রহণ করেন । ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের হোস্টেল প্রাঙ্গনে পুলিশ গুলি চালালে সেই গুলি রফিকউদ্দিনের মাথায় লাগে । গুলিতে মাথার খুলি উড়ে গিয়ে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয় । মেডিকেল হোস্টেলের ১৭ নম্বর রুমের পূর্বদিকে তার লাশ পড়ে ছিল । ছয় সাত জন ধরাধরি করে তার লাশ এনাটমি হলের পেছনের বারান্দায় এনে রাখেন । তাদের মাঝে ডা . মশাররফুর রহমান খান রফিকের গুলিতে ছিটকে পড়া মগজ হাতে করে নিয়ে যান । রাতে তাকে কবর দেওয়া হয় ঢাকার আজিমপুর কবরস্থানে । ভাষাশহীদ রফিকউদ্দিন বাঙালির গর্ব , বাঙালির অহংকার । তিনি তার কীর্তির জন্য বাঙালির কাছে চিরস্মরণীয় হয়ে থাকবেন । বিশ্ব ইতিহাসে বিরল আত্মদানকারী

ভাষা শহিদ রফিকউদ্দিন আহমদের ৯৫ তম জন্মদিনে বিনম্র শ্রদ্ধা ।।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :