April 15, 2024, 10:15 pm

কুকুরের জন্মশত বার্ষিকী উদযাপন

টোকিওর প্রধান ট্রেন স্টেশনগুলোর একটির বাইরে একটি কুকুরের মূর্তি দাঁড়িয়ে আছে যার আনুগত্যের সত্য গল্প তাকে প্রজন্মের পর প্রজন্মের জন্য একটি প্রিয়তম প্রতীকে পরিণত করেছে।
এই প্রভুভক্ত কুকুরটির নাম হাচিকো। আগামীকাল ১০ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিদেসাবুরো উয়েনোর প্রিয় কুকুর হাচিকোর জন্মশত বার্ষিকী উদযাপিত হচ্ছে। হাচিকো তার প্রভু উয়েনোর বাড়ি ফেরার অপেক্ষায় দিনের পর দিন শিবুয়া স্টেশনে বসে থাকতো।
উয়েনো ১৯২৫ সালে অপ্রত্যাশিতভাবে মারা যান। কিন্তু হাচিকো ১৯৩৫ সালের ৮ মার্চ মারা যাওয়ার আগ পর্যন্ত প্রায় ১০ বছর ধরে উয়েনোর ফেরার অপেক্ষায় ট্রেন স্টেশনে আসা-যাওয়া অব্যাহত রাখে।
১৯ শতকের স্কটল্যান্ডের ‘গ্রেফ্রিয়ারস ববি’র মতো গল্পটি অনেক স্থানীয়দের হৃদয় স্পর্শ করেছিল। যারা কুকুরটি মৃত্যুর কিছু দিন আগে ১৯৩৪ সালে এর মূর্তি নির্মাণের জন্য টাকা-পয়সা দিয়েছিলেন।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মূর্তিটি ধাতুর জন্য গলিয়ে ফেলা হয়েছিল। কিন্তু ১৯৪৮ সালে এটি নতুন করে স্থাপন করা হয় এবং এটি একটি জনপ্রিয় সভাস্থল হয়ে ওঠে।
আজ স্থানীয় এবং বিদেশীরা একইভাবে একটি জনপ্রিয় জাপানি জাত আকিতা কুকুরের মূর্তির সাথে ফটো তোলার জন্য হাচিকোর জন্মস্থান ওদাতে জাদুঘরে ভিড় করছে। হাচিকোর জন্ম ১৯২৩ সালের ১০ নভেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :