March 1, 2024, 3:23 am

চুয়াডাঙ্গায় ২ দিন ব্যাপী মাটির ডাক্তার প্রশিক্ষণ কর্মশালার সমাপনী

চুয়াডাঙ্গা প্রতিনিধি :চুয়াডাঙ্গায় ২ দিন ব্যাপী মাটির ডাক্তার প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্টান অনুষ্ঠিত হয়েছে।
জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার আয়োজনে পুষ্টি সংবেদনশীল কৃষির জন্য টেকসই মৃত্তিকা ব্যবস্থাপনা শীর্ষক প্রকল্পের আওতায় মাটির ডাক্তার প্রশিক্ষণ গত ৬-৭ নভেম্বর চুয়াডাঙ্গার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তালহা জুবাইর মাসরুরের সভাপতিত্বে উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষিবিদ ডঃ মোঃ আব্দুল মাজেদ, উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চুয়াডাঙ্গা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষিবিদ মোহাম্মাদ আলী জিন্নাহ, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা ও কৃষিবিদ মোঃ আলমগীর হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চুয়াডাঙ্গা সদর, চুয়াডাঙ্গা।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রকল্প সম্পর্কিত বিস্তারিত আলোচনায় বক্তব্য রাখেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ন্যাশনাল কনসালটেন্ট অধ্যাপক ডঃ পরিমল কান্তি বিশ্বাস এবং মাটির ডাক্তার প্রশিক্ষণ সম্পর্কিত আলোচনা বক্তব্য রাখেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার জাতীয় মাটির ডাক্তার প্রশিক্ষক অধ্যাপক ডঃ মোঃ মিজানুর রহমান।
প্রশিক্ষক হিসাবে তত্ত্বীয় ও ব্যাবহারিক প্রশিক্ষণ প্রদান করেন কৃষিবিদ ডঃ হুমায়ুন কবির সিরাজী, কৃষিবিদ ডঃ লুৎফর রহমান এবং কৃষিবিদ ডঃ শামীম আহমেদ, মাটির ডাক্তার প্রশিক্ষক, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা । প্রশিক্ষকগণ মাটি, মাটির জৈব উপাদান, মাটির পুষ্টি গুনাগুণ ব্যবস্থাপনা, মাটির পি এইচ, আসল নকল সার পরীক্ষা ও মাটি সংক্রান্ত অন্যান্য বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষিবিদ সমীরণ কুমার সিংহ, ফিল্ড অ্যাসিস্ট্যান্ট, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা । প্রশিক্ষণ শেষে পরীক্ষার মাধ্যমে কৃষক আব্দুল্লাহকে মাটির ডাক্তার নির্বাচিত করা হয়। প্রধান অতিথি উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চুয়াডাঙ্গার অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণের পর অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করা হয়।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :