April 15, 2024, 10:37 pm

জয় দিয়ে বিশ্বকাপ শেষ করতে চায় বাংলাদেশ

জয় দিয়ে ওয়ানডে বিশ্বকাপ শেষ করার লক্ষ্য নিয়ে আগামীকাল পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে নিজেদের নবম এবং শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামছে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১১টায়।
ইতোমধ্যেই বিশ^কাপ সেমিফাইনালের দৌঁড় থেকে ছিটকে গেছে বাংলাাদেশ। এখন টাইগারদের প্রধান লক্ষ্য হলো, ২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রেিত খেলার আশা বাঁচিয়ে রাখা। নিউজিল্যান্ডের কাছে শ্রীলংকার ৫ উইকেটে হারে ভালো সম্ভাবনা তৈরি হয়েছে বাংলাদেশের। কিন্তু এখনও আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের খেলা নিশ্চিত হয়নি।
তবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের খেলার স্বপ্ন ভঙ্গও হতে পারে। যদি ভারতের বিপক্ষে নেদারল্যান্ডস জিতে যায় এবং অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হারে বাংলাদেশ।
স্বাগতিক পাকিস্তনের পাশাপাশি বিশ্বকাপের শীর্ষ আট দল চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পাবে।
আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে বিশ^কাপ যাত্রা শুরু করেছিলো বাংলাদেশ। ঐ জয়ের পরই পথ হারায় তারা। টানা ছয় ম্যাচ হেরে সেমিফাইনালে দৌঁড় থেকে ছিটকে পড়ে টাইগাররা।
হারের বৃত্তে ঘুরপাক খাওয়া বাংলাদেশ, অষ্টম ম্যাচে এসে অবশেষে দ্বিতীয় জয়ের দেখা পায়। শ্রীলংকার বিপক্ষে ৩ উইকেটের জয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বাঁচিয়ে রাখে টাইগাররা।
বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচে ক্রিকেটের ১৪৬ বছরের ইতিহাসে আন্তর্জাতিক অঙ্গনে প্রথম ‘টাইমড আউট’-এর ঘটনা ঘটে। বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের আবেদনে টাইমড আউট হন শ্রীলংকার অভিজ্ঞ ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুজ।
হেলমেটের ফিতা ছিড়ে যাওয়ায় ব্যাটিং শুরু করতে দুই মিনিটের বেশি সময় নেন ম্যাথুজ। আইসিসি প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, কোন ব্যাটার ব্যাটিং শুরু করতে দুই মিনিটের বেশি সময় নিলে প্রতিপক্ষ দলের অধিনায়ক আউটের আবেদন করতে পারেন।
ম্যাচ শেষে সাকিব বলেন, ‘দলের একজন ফিল্ডার আমার কাছে এসে বললো, আপনি যদি এখনই আবেদন করেন তাহলে সে আউট হয়ে যাবে। তারপর আমি আবেদন করলাম এবং আম্পায়াররা আমাকে জিজ্ঞেস করলেন, আমি এটি নিয়ে সিরিয়াস কিনা বা আমি এটি থেকে সরে আসবো কিনা। এমন আইনে আছে। এটি ঠিক, না ভুল জানি না। আমার মনে হয়েছিলো, আমি যুদ্ধে ছিলাম এবং আমার দলের জয় নিশ্চিত করার জন্য আমাকে সিদ্ধান্ত নিতে হয়েছিলো।’
ঐ ম্যাচে প্রথমে ব্যাট করে ২৭৯ রানে অলআউট হয় শ্রীলংকা। সাকিবের ৬৫ বলে ৮২ রানের সুবাদে রান তাড়া করে ম্যাচে জয় পায় বাংলাদেশ। টাইমড আউটের ঘটনায় ক্রিকেট বিশ্ব দু’ভাগে বিভক্ত হয়ে যায়। কয়েকজন ক্রিকেট বিশেষজ্ঞ এটি মেনে নিলেও, ওমন আউটের পক্ষে নন বাংলাদেশের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডসহ আরও অনেকেই।
আগের ম্যাচে বাঁ-হাতের আঙুলের তর্জনীতে চিড় ধরায় অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে পারবেন না সাকিব। পরে টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে জানানো হয়, দলের জয়ের জন্য ভাঙা আঙুল নিয়েই ব্যাট করেছেন এই অলরাউন্ডার।
ইতোমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। সর্বশেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে গ্লেন ম্যাক্সওয়েলের দারুন ইনিংসের সুবাদে ৩ উইকেটের দুর্দান্ত জয়ে সেমির টিকিট পায় অসিরা। ২৯২ রান তাড়া করতে নেমে ৯৮ রানে ৭ উইকেট হারায় অস্ট্রেলিয়া। এরপর পায়ের ইনজুরি সত্ত্বেও ওয়ানডে ক্রিকেট ইতিহাসে ১২৮ বলে ২০১ রানের অসাধারন ইনিংস খেলেন তিনি।
ম্যাক্সওয়েলসহ প্রথম সারির বেশ কিছু খেলোয়াড়কে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে বিশ্রাম দেওয়ার সম্ভাবনা রয়েছে।
অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের রেকর্ড খুব বেশি ভালো নয়। দু’দলের ২১ ম্যাচের লড়াইয়ে বাংলাদেশ জিতেছে মাত্র একটিতে। ২০০৫ সালে কার্ডিফে মোহাম্মদ আশরাফুলের নান্দনিক সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম জয়ের স্বাদ পেয়েছিলো বাংলাদেশ। ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশের বিপক্ষে ১৯টি ম্যাচে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।
বিশ্বকাপে চারবারের দেখায় বাংলাদেশের বিপক্ষে তিনবার জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ২০১৫ সালের বিশ্বকাপে পরিত্যক্ত হওয়া ম্যাচটি বাংলাদেশকে কোয়ার্টার ফাইনালে তুলতে বড় ভূমিকা রেখেছিলো। ঐ বিশ^কাপের ফলাফল এখনও বাংলাদেশের জন্য সেরা আসর হয়ে আছে।
বাংলাদেশ দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, মাহেদি হাসান, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, এনামুল হক বিজয় ও তানজিম হাসান।
অস্ট্রেলিয়া দল : প্যাট কামিন্স (অধিনায়ক), সিন অ্যাবট, মার্নাস লাবুশেন, অ্যালেক্স ক্যারি, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজলউড, ট্রাভিস হেড, জশ ইংলিস, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও এডাম জাম্পা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :