February 29, 2024, 2:20 am

তৃতীয় সন্তান নেওয়ার অভিযোগে ভারতে ১ হাজার কর্মীকে শোকজ

ভারতের মধ্যপ্রদেশের ভোপালের এক হাজার সরকারি শিক্ষক-কর্মচারীকে শোকজ নোটিশ পাঠানো হয়েছে। কারণ তারা দুটির বেশি সন্তান গ্রহণ করেছে। রাজ্য সরকারের কাছ থেকে নোটিশ পেয়ে মাথায় হাত তাদের।
সংবাদমাধ্যমে রাজ্য সরকারের কর্মকর্তা এ কে মোডগিল বলেন, ওইসব লোকজনকে শোকজ নোটিশ পাঠানো হয়েছে। অনেকেই এখন বলছেন সরকারি নিয়ম জানতেন না। অ্যাপয়েন্টমেন্ট লেটারে লেখা ছিল না।
কী সেই আইন? ২০০০ সালে মধ্যপ্রদেশ সরকার একটি নির্দেশিকা জারি করে। সেখানে বলা হয়, কোনো সরকারি কর্মচারী ২০০১ সালের ২৬ জানুয়ারির পর দুটির বেশি সন্তান যদি নেন তাহলে তাদের চাকরি থাকবে না। এদিকে, রাজ্যে শিক্ষা দফতরের দাবি, সরকার ওই নিয়মের কথা কর্মীদের জানায়নি।
বিষয়টি সম্প্রতি প্রকাশ্যে এনেছেন রাজ্যের এক বিধায়ক। তিনি বিধানসভায় জানতে চান, ২০০০ সালে রাজ্য সরকারের ওই নির্দেশিকা অনুযায়ী এখন পর্যন্ত কতজনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। সেই তথ্য খুঁজতে গিয়েই দেখা যায়, মোট এক হাজার জনকে তৃতীয় সন্তান নেওয়ার জন্য শোকজ করা হয়েছে।
সরকারের ওই কাণ্ডে প্রবল ক্ষুব্ধ শিক্ষাক মহলের একাংশ। মোহন সিং নামে এক শিক্ষক সংবাদমাধ্যমে জানিয়েছেন, ওইরকম একটি শোকজ লেটার আমাদের ধরানো হয়েছে। আমরা জানিয়েছি, চাকরির নিয়োগপত্রে সন্তান নিয়ে কোনো কথা লেখা ছিল না। যাদের নিয়োগপত্রে ওই শর্ত দেওয়া রয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিক সরকার। সূত্র : এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :