February 29, 2024, 12:28 am

নিপুণ-জায়েদের বিষয়ে নতুন সিদ্ধান্ত আপিল বিভাগের

চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে আপাতত কেউ বসছে না। পদটির উপর স্থিতাবস্থা দিয়ে চেম্বার আদালত যে আদেশ দিয়েছিল সেটিই বহাল রেখেছে আপিল বিভাগ।

একই সঙ্গে এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করতে হাইকোর্টের উপর ছেড়ে দিয়েছে সর্বোচ্চ আদালত।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ ছয় বিচারপতির আপিল বেঞ্চ সোমবার (১৪ ফেব্রুয়ারি) এ আদেশ দেয়।

আদালতে নায়িকা নিপুণের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সঙ্গে ছিলেন মুস্তাফিজুর রহমান ও মুজিবুল হক ভুইয়া।

অন্যদিকে জায়েদ খানের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, ব্যারিস্টার আহসানুল হক, ও নাহিদ সুলতানা যুথি।

আদেশের পরে আইনজীবী আহসানুল করিম বলেন, ‘চেম্বার আদালত যে আদেশ দিয়েছিলেন সেটাই বহাল থাকবে। আগামীকাল হাইকোর্টে যেহেতু শুনানির জন্য আছে, সেখানে শুনানি হবে।’

তিনি বলেন, ‘আপিল বিভাগ যেহেতু চেম্বার আদালতের আদেশ বহাল আছে, সেহেতু নিপুণ আক্তার সাধারণ সম্পাদক পদে বসতে পারবেন না।’

গত ৯ ফেব্রুয়ারি বুধবার আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে সাধারণ সম্পাদক পদের উপর স্থিতিবস্থা জারি করে করেন।

চিত্রনায়ক জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে আপিল বোর্ডের দেয়া সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছে, তার বিরুদ্ধে গত ৮ ফেব্রুয়ার আপিল করেন চিত্রনায়িকা নাসরিন আক্তার নিপুণ।

গত ৭ ফেব্রুয়ারি চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত স্থগিত করে আদেশ দেয় বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ।

একই সঙ্গে বোর্ডের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করে আদালত।

পাশাপাশি আদালত আপিল বোর্ডের দুই সদস্য ও নিপুণকে নির্দেশ দিয়েছে, তারা যেন জায়েদ খানকে দায়িত্ব পালনে কোনো রকম বিরক্ত না করেন।

এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন চিত্র নায়িকা নিপুণ।

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে আপিল বোর্ড। এ পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ঘোষণা করা হয় অভিনেত্রী নাসরিন আক্তার নিপুণকে।

এফডিসিতে ৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় সংবাদ সম্মেলনে শিল্পী সমিতি নির্বাচনের আপিল বোর্ডের প্রধান সোহানুর রহমান সোহান এ ঘোষণা দেন।

বোর্ডের এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন জায়েদ খান।

গত ২৮ জানুয়ারি এফডিসিতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের নির্বাচন হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :