April 14, 2024, 11:00 pm

বাতের ব্যথা বাড়ে যেসকল খাবারে

বাতের ব্যথার যন্ত্রণা ভুক্তভোগী মাত্রই জানেন। এই সমস্যার কারণে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যেতে পারে।

হাড়ের ভেতরে ব্যথা এবং ফোলাভাব বাড়তে শুরু করে বাতের সমস্যার কারণে। শুরুতেই এই সমস্যার দিকে মনোযোগী না হলে পরবর্তীতে ভুগতে হতে পারে। নিয়মিত যত্ন না নিলে সমস্যা পুরো শরীরে ছড়িয়ে পড়ে।

উদ্ভিজ্জ তেল
যারা বাতের সমস্যায় ভুগছেন তারা খাবার তৈরির ক্ষেত্রে ডায়েটে উদ্ভিজ্জ তেল ব্যবহার করবেন না। এ ধরনের তেলে উচ্চ ওমেগা এবং ফ্যাটি উপাদান থাকায় তা শরীরের পেশীগুলোর প্রদাহকে আরও বাড়িয়ে তুলতে পারে। তাই বাতের সমস্যা থাকলে এ ধরনের তেল ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হোন।

কমলা
কমলা একটি উপকারী ফল, সন্দেহ নেই। কিন্তু আপনার যদি বাতের সমস্যা থাকে তাহলে কমলার মতো সাইট্রাস ফল খাওয়া এড়িয়ে চলুন। কারণ এই ফল ভিটামিন সি সমৃদ্ধ, তাই এটি হাড়ের উপরে জমে থাকা ক্যালসিয়ামের স্তরকে ক্ষতিগ্রস্ত করতে পারে। যে কারণে কমলা বা লেবু জাতীয় ফল খেলে বাড়ে বাতের সমস্যা।

বেগুন
বেগুন ভাজা অনেকেরই পছন্দের খাবার। কিন্তু এই বেগুন বাতের রোগীদের জন্য উপকারী নয়। কারণ এতে সোলানাইন নামে একটি যৌগ বেশি থাকে, যা বাতের সমস্যার ক্ষেত্রে ক্ষতিকর। তাই বাতের ব্যথায় ভুগলে বেগুন খাওয়া বাদ দিন। কারণ এমন অবস্থায় বেগুন খেলে হাড় দুর্বল হয়ে পড়ে।

কফি
কফি পান করতে পছন্দ করেন? কিন্তু আপনার যদি বাতের সমস্যা থাকে তাহলে কফি পান করা বাদ দিতে হবে। কারণ এতে থাকে উচ্চ মাত্রার ক্যাফেইন। এটি হাড় দুর্বল করে জয়েন্টের ব্যথা বাড়িয়ে দেয়। তাই যাদের বাতের সমস্যা আছে তারা এ ধরনের পানীয় পান থেকে বিরত থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :