March 4, 2024, 8:22 am

বিএনপি-তারেক গং দেশকে ভিখারি করেছিল: নৌ প্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ৭৫ পরবর্তী সরকার দেশকে প্রায় পঞ্চাশ বছর পিছিয়ে দিয়েছে। তারা মানুষের ভাগ্য উন্নয়নে কাজ না করে নিজেদের উন্নয়ন করেছে। বিএনপি ও তারেক রহমান গং দেশকে ভিখারি রাষ্ট্রে পরিণত করেছিল।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার বটতলীস্থ মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ মাঠ প্রাঙ্গণে পুনর্ভবা নদী খনন কাজ উদ্বোধন উপলক্ষ‍্যে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর তত্বাবধানে খননের কাজ আগামি দু’ বছরে শেষ হবে। প্রকল্পের আওতায় সুন্দরা হতে সিংহজানী পর্যন্ত প্রায় ৭৮ কিলোমিটার নৌপথের খনন হবে; যার গড় প্রশস্ত হবে ৩০ মিটার। ১৫ মিলিয়ন ঘনমিটার খননের ব্যবস্থা আছে। এজন্য ব্যয় হবে প্রায় ১৪০কোটি টাকা। চুক্তিভূক্ত সাতটি প্রতিষ্ঠান এবং বিআইডব্লিউটিএ খনন কাজ করবে। নদীটি কাটার সাকশান ড্রেজারের পাশাপাশি এস্কাভেটর দিয়ে খনন করা হবে। পুনর্ভবা নদী খননের ফলে এটি তৃতীয় শ্রেণির নেভিগেশনাল রুটে উন্নিত হবে। নদীতে আবার পণ্যবাহী জলযান দেখা যাবে। শুষ্ক মৌসুমে নদীতে পানি থাকার কারণে কৃষি কার্যক্রম বৃদ্ধি পাবে, মৎস্য চাষে সুবিধা হবে এবং পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব পড়বে।

বর্তমান সরকারকে উন্নয়নের রোড মডেল আখ্যায়িত করে নৌ প্রতিমন্ত্রী বলেন, দেশ এগিয়ে যাচ্ছে; এগিয়ে যাবে এর ধারাবাহিকতা কেউ ঠেকাতে পারবে না।

‘৭৫ পরবর্তী সরকার বিদেশ থেকে খাদ্য আমদানি করতেন আর বর্তমান সরকারের কার্যকরি পদক্ষেপে খাদ্য চাহিদা মিটিয়ে রপ্তানি করা হচ্ছে।’- যোগ করেন খালিদ মাহমুদ চৌধুরী।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। এসময় উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী, বীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আঃ ওয়ারেজ, বীরগঞ্জ উপজেলা নির্বাহি কর্মকর্তা মো. আবদুল ওয়ারেছ। প্রমুখ।

উল্লেখ্য, পুনর্ভবা একটি সীমান্ত নদী। দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার শিবরামপুর ইউনিয়নে উৎপন্ন হয়ে বিরল উপজেলা দিয়ে ভারত সীমান্তে প্রবেশ করে পুনরায় নওগাঁ জেলায় বাংলাদেশে প্রবেশ করেছে। দিনাজপুর জেলার মধ্যে প্রবাহিত অংশের দৈর্ঘ্য প্রায় ৮০ কিলোমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :