September 29, 2022, 12:57 am

বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন ডিজিটালাইজড করতে হাইকোর্টের রুল

অনলাইন ডেস্ক ।।
বাংলাদেশে বিয়ে ও তালাক নিবন্ধনের তথ্য ডিজিটালাইজড করতে রুল জারি করেছেন হাইকোর্ট। মঙ্গলবার (২৩ মার্চ) বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া এবং কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ এ রুল জারি করে।
এর আগে গত ২৫ ফেব্রুয়ারি বিয়ে তালাকনামা ডিজিটাল করে তথ্যভাণ্ডারে সংরক্ষণ করতে নির্দেশনা চেয়ে তিনটি মন্ত্রণালয়ে আইনি নোটিশ পাঠানো হয়। আইনজীবী ইশরাত হাসান, এইড ফর মেন ফাউন্ডেশন নামে একটি সংগঠন এবং তিন জন ভুক্তভোগীর পক্ষে এই আইনি নোটিশটি বিটিআরসি চেয়ারম্যান, আইন মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং ধর্ম মন্ত্রণালয়কে পাঠানো হয়।
এ বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান সাংবাদিকদের কে বলেন, এটা বাংলাদেশে আরও আগে হওয়া প্রয়োজন ছিলো। কারণ একটা বিয়ে ও ডিভোর্সের বৈধতার বিষয়ে সন্তানের বৈধতা, সম্পত্তি এবং উত্তরাধিকারসহ সবকিছুই জড়িত। এক্ষেত্রে অনেকেই প্রতারণার শিকার হচ্ছে। এখানে একটি বিয়ে করার পরও বিনা অনুমতিতে আরেকটি বিয়ে করলে নানা জটিলতা ও উত্তরাধিকারীর বৈধতাও প্রশ্নের মুখে পড়ে। এজন্যই বিয়ে ও তালাক ডিজিটালাইজড করা জরুরি।
যাদের পক্ষ থেকে আইনি নোটিশটি পাঠানো হয়েছে তাদের মধ্যে একজন রাকিব হাসান। যিনি সম্প্রতি বাংলাদেশের একজন ক্রিকেটারের সদ্যবিবাহিত স্ত্রীকে নিজের স্ত্রী বলে দাবি করেছেন। তিনি অভিযোগ তুলেছেন যে, তার স্ত্রী তাকে তালাক না দিয়েই ওই ক্রিকেটারকে বিয়ে করেছেন।।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :