April 15, 2024, 12:38 am

যে উপায়ে খুঁজে পাবেন হারিয়ে যাওয়া মোবাইল

বর্তমান সময়ে আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে স্মার্টফোন। যার মধ্যে আমরা বিভিন্ন গুরুত্বপূর্ণ ডকুমেন্ট থেকে শুরু করে স্মৃতি বিজড়িত বিভিন্ন ছবিও রেখে থাকি।

আর এই স্মার্টফোন যদি কোনো সময় হারিয়ে যায় অথবা চুরি হয়ে যায়, তাহলে আমরা কিভাবে স্মার্টফোনটি ফেরত পাবো সে নিয়ে চিন্তিত হয়ে পড়ি।

ফোনে ইন্টারনেট কানেকশন থাকলে লোকেশন ট্র্যাকের মাধ্যমে হারানো মোবাইলের সঠিক অবস্থান খুঁজে পাওয়া সম্ভব। কিন্তু, যদি হারিয়ে যাওয়ার সময় বা চুরি যাওয়ার সময় স্মার্টফোনটি অন না থাকে, তাহলে এটি খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়ে। তবে আর চিন্তা করবেন না, এই প্রতিবেদনে আমরা বন্ধ অবস্থায় স্মার্টফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে কিভাবে খুঁজে পাওয়া যাবে সেই সম্পর্কে জানাবো।

হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া মোবাইল ফেরত পেতে এর শেষ অবস্থান ট্র্যাক করুণ : যদি হারিয়ে বা চুরি যাওয়ার পর মোবাইল ফোনের ব্যাটারি ফুরিয়ে যায় এবং ফোনটি বন্ধ হয়ে যায়, তাহলেও “Google Find My Device” ফিচারের মাধ্যমে এর শেষ অবস্থান ট্র্যাক করা যাবে।

আর যদি ভুলবশত আপনার ফোনটি কোথাও পড়ে যায়, তাহলে এই ফিচার ব্যবহার করে মোবাইল ফোন ফেরত পাওয়ার একটি সম্ভাবনা থেকে যায়। তাই, ডিভাইস খুঁজে না পেলে প্রথমেই “Find My Device” অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে মোবাইলের শেষ অবস্থান পরীক্ষা করা উচিত।

বন্ধ অবস্থায়ও খুঁজে পাওয়া যাবে আপনার স্মার্টফোন : যদি আপনি ফোনে গুগল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করে থাকেন, আর ফোনটি হারিয়ে যাওয়ার পর বন্ধ অবস্থায় থাকে, তাহলেও আপনি এর লোকেশন ট্র্যাক করতে পারবেন। তবে এর জন্য আপনার ফোনটিকে ইন্টারনেট কানেকশনের সাথে সংযুক্ত থাকতে হবে। অন্যথায় এর মাধ্যমে শুধু ফোনের শেষ অবস্থান ট্র্যাক করতে পারবেন।

আর এর জন্য প্রথমে Find My Device-এর ওয়েব পেজে গিয়ে আপনার গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে। আর তারপর সেখানে গিয়ে আপনি ডিভাইসটির লোকেশন দেখতে সক্ষম হবেন।

আইএমইআই নম্বর ব্যবহার করুণ স্মার্টফোন খুঁজে পান : প্রতিটি স্মার্টফোনের একটি অনন্য আইএমইআই নম্বর থাকে, যেটি একটি শনাক্তকরণ কোড হিসেবে কাজ করে। আর ডিভাইস হারিয়ে বা চুরি হয়ে গেলে এই আইএমইআই নম্বরটি অপরিহার্য বলে প্রমাণিত হতে পারে।

কারণ, আইএমইআই নম্বরের সবথেকে বড় সুবিধা হলো এর মাধ্যমে ডিভাইস খোঁজার জন্য ইন্টারনেট কানেকশনের উপর নির্ভর করতে হয় না এবং সিম কার্ড পরিবর্তন করে ফেললেও ডিভাইসটির আইএমইআই নম্বরের মাধ্যমে সেটিকে খুঁজে পাওয়া সম্ভব। সূত্র: টাচ নিউজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :