May 18, 2024, 6:25 pm

আরো ৬১ নেতাকে বহিষ্কার করল বিএনপি

দলীয় সিদ্ধান্ত অমান্য করে দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় দলের আরো ৬১ জন নেতাকে বহিষ্কার করেছে বিএনপি। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ২৬ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ১৯ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ১৬ জন।

শনিবার (৪ মে) দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বহিষ্কৃতদের মধ্যে রংপুর বিভাগে চেয়ারম্যান প্রার্থী চারজন, ভাইস চেয়ারম্যান প্রার্থী চারজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী তিনজন; রাজশাহী বিভাগে চেয়ারম্যান প্রার্থী দুজন, ভাইস চেয়ারম্যান প্রার্থী একজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী দুজন; বরিশাল বিভাগে চেয়ারম্যান প্রার্থী একজন, ভাইস চেয়ারম্যান প্রার্থী দুজন; ঢাকা বিভাগে চেয়ারম্যান প্রার্থী চারজন, ভাইস চেয়ারম্যান প্রার্থী একজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী একজন; ফরিদপুর বিভাগে ভাইস চেয়ারম্যান প্রার্থী একজন, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী একজন; ময়মনসিংহ বিভাগে চেয়ারম্যান প্রার্থী দুজন, ভাইস চেয়ারম্যান প্রার্থী দুজন, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী দুজন; সিলেট বিভাগে চেয়ারম্যান প্রার্থী সাতজন, ভাইস চেয়ারম্যান প্রার্থী চারজন, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী চারজন; চট্টগ্রাম বিভাগে চেয়ারম্যান প্রার্থী দুজন, ভাইস চেয়ারম্যান প্রার্থী দুজন, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী একজন; কুমিল্লায় চেয়ারম্যান প্রার্থী একজন, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী একজন এবং খুলনা বিভাগে চেয়ারম্যান প্রার্থী তিনজন, ভাইস চেয়ারম্যান প্রার্থী দুজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী একজন।

বহিষ্কারের আগে এই নেতাদের ৪৮ ঘণ্টা সময় দিয়ে গত বৃহস্পতিবার শোকজ করা হয়েছিল।

এর আগে আগামী ৮ মে অনুষ্ঠেয় প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে দলের সিদ্ধান্ত অমান্য করে প্রার্থী হওয়ায় ৮০ জন নেতাকে বহিষ্কার করেছে বিএনপি। উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় দুই ধাপে মোট ১৪১ জন নেতাকে বহিষ্কার করল বিএনপি।

দলীয় সিদ্ধান্তের বাইরে উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়ায় নাটোরের বাগাতিপাড়া উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন মানিককে দলীয় পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

শনিবার দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। জাহাঙ্গীর হোসেন মানিক উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে প্রচার-প্রচারণা চালাচ্ছেন।
বহিষ্কারের বিষয়ে জাহাঙ্গীর হোসেন মানিক বলেন, ‘এলাকাবাসীর দাবির মুখে আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছি। সুতরাং দলীয়ভাবে বহিষ্কার করলেও আমার কিছু করার নেই।


সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি জানান, দলীয় সিদ্ধান্ত অমান্য করে নীলফামারীর সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ায় সৈয়দপুর জেলা বিএনপির যুগ্ম সম্পাদক রিয়াদ আরফান সরকার রানাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবীর রিজভী স্বাক্ষরিত এক পত্রে তাঁকে বহিষ্কার করা হয়।

এ ব্যাপারে চেয়ারম্যান পদপ্রার্থী ও সৈয়দপুর জেলা বিএনপির যুগ্ম সম্পাদক রিয়াদ আরফান সরকার রানা বলেন, ‘আমাকে বহিষ্কারের কোনো চিঠি এখনো আমি হাতে পাইনি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :