May 19, 2024, 2:24 am

আর কখনও কোভিড নাও হতে পারে, সুরক্ষার সেরা রাস্তাটা বলে দিলেন বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক।
করোনাভাইরাস এর পর থেকে আমাদের সঙ্গেই থাকবে। এটি আর কখনও আমাদের ছেড়ে যাবে না। এমনই আশঙ্কার কথা বিজ্ঞানীরা বহু দিন ধরেই বলছেন। পাশাপাশি তাঁরা এটাও বলেছেন, টিকা থেকে প্রাপ্ত রোগ প্রতিরোধ শক্তি বা ইমুনিটি-ও সারা জীবন থাকবে না। মাস খানেক, বড় জোর বছর খানেক— তার পরেই চলে যাব ইমুনিটি। সেক্ষেত্রে কী হবে? বার বার হতে থাকবে কোভিড সংক্রমণ? কী বলছেন বিজ্ঞানীরা?

হালে আন্তর্জাতিক চিকিৎসাবিজ্ঞান গবেষণা পত্রিকা ‘দ্য ল্যানসেট ইনফেকশাস ডিজিজেস’-এ এই বিষয়টি নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, এই করোনাভাইরাসের হাত থেকে পাকাপাকি মুক্তি পাওয়া যেতে পারে। ব্রাজিল ও কাতারে আলাদা আলাদাভাবে চালানো দু’টি গবেষণা থেকে এই সিদ্ধান্তে পৌঁছেছেন বিজ্ঞানীরা।

কী বলছেন তাঁরা?

তাঁদের কথায়, যাঁদের আগে কোভিড সংক্রমণ হয়েছে, সেরে ওঠার পর তাঁরা করোনার টিকা নিলে ফের সংক্রমণের শিকার হওয়ার আশঙ্কা খুবই কমে যায়। তাঁরা যদি কোনওভাবে সংক্রমিত হয়েও থাকেন, তাহলেও মৃত্যু তো দূরের কথা, হাসপাতালেও ভর্তি করানোর আশঙ্কাও প্রায় থাকে না। বেশির ভাগ ক্ষেত্রে আক্রান্ত টেরও পান না, তাঁর শরীরে কোভিড ফের বাসা বেঁধেছে। সংক্রমণের পরে দু’টি টিকা নিলে শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়, তা সংক্রমণ রোখার ক্ষেত্রে ৯০ শতাংশ সফল। এমনই বলছেন বিজ্ঞানীরা।

গবেষকরা একে বলছেন হাইব্রিড ইমুনিটি। এক্ষেত্রে অ্যান্টিবডি প্রাথমিক ভাবে তৈরি হয়েছে আগের সংক্রমণের কারণে। তার পরে অ্যান্টিবডি তৈরি হয়েছে টিকার জন্য। সব ক’টি মিলিয়ে শরীর যে রোগ প্রতিরোধ শক্তি পেয়েছে, তা ভবিষ্যতে আর কখনও যাতে করোনা না হয়, তার ব্যবস্থা করে দিতে পারে।

আগামী দিনে প্রকৃতিতে করোনাভাইরাস আমাদের সঙ্গে যুগ্মভাবে বেঁচে থাকলেও, এই জোড়া ইমুনিটই-র কারণে তা থেকে বাঁচার রাস্তা অনেকটাই সহজ হয়ে যাবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :