May 19, 2024, 10:40 pm

ঈদে খোলা থাকবে দর্শনা জয়নগর চেকপোস্ট

ঈদে খোলা থাকবে দর্শনা চেকপোস্ট। তবে সাত দিন বন্ধ থাকবে দর্শনা বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম।

দর্শনা ইমিগ্রেশনের ইনচার্জ এস আই আতিক জানান, ৩৬৫ দিনই খোলা থাকে দর্শনা ইমিগ্রেশন চেকপোস্ট। ছুটি বলে কোন শব্দ নেই এ চেকপোস্টে। প্রতিদিন সুর্যোদয় থেকে সুর্যাস্ত পর্যন্ত চলে ইমিগ্রেশনের কার্যক্রম।
ভারত ভ্রমনে দর্শনা চেকপোস্ট জনপ্রিয় একটি জায়গা। দর্শনা চেকপোস্ট থেকে কলকাতা খুব কাছে। এখান থেকে রেলপথে কলকাতার দুরত্ব মাত্র ১১৪ কিলোমিটার। দর্শনার বিপরীতে ভারতে গেদে বন্দর। গেদে থেকে কলকাতা, ২৪ ঘন্টাই ১৮ টি ট্রেন চলাচল করে। ভাড়া মাত্র ৩০ রুপি। এখন প্রতিদিন এক থেকে দেড় হাজার পাসপোর্টধারী এ চেকপোস্ট দিয়ে গমনাগমন করেন।

এদিকে দর্শনা বন্দর দিয়ে রেলপথে আমদানি-রপ্তানি হয়। এটি দেশের গুরুত্বপুর্ন একটি বন্দর। করোনাকালে সব বন্ধ থাকলেও সংকট মুহুর্তে খোলা ছিল দর্শনা বন্দর । সারা বছরে ও দেশের সংকট মুহুর্তে ভারতের সাথে আমদানি-রপ্তানি কার্যক্রমে গুরুত্বপুর্ন ভুমিকা পালন করে দর্শনা বন্দর। দৈনিক ২ থেকে ৩টি র‌্যাক (৪২ওয়াগন) ভারত থেকে আসে এ বন্দরে। গত ৩ এপ্রিল ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ দর্শনা বন্দর দিয়ে আমদানি করেছে টিসিবি। এবার ঈদের ছুটিতে ৮ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ৭ দিন বন্ধ থাকবে এ কার্যক্রম।

দর্শনা রেলস্টেশনের ম্যানেজার মির্জা কামরুল হক বলেন, ‘৮ এপ্রিল ছুটি শেষ হলেই আগের মতো যথারীতি দর্শনা বন্দরে রেলপথে আমদানি রপ্তানি কার্যক্রম শুরু হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :