May 18, 2024, 5:55 pm

এইচএসসি পরীক্ষা শুরু!

অনলাইন ডেস্ক।

এইচএসসি পরীক্ষা শুরু হল। সকাল ১০টায় আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এই পরীক্ষা শুরু হয়। তবে বন্যার কারণে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে চট্টগ্রাম, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এ কারণে বোর্ড তিনটি বাদেই এবারের পরীক্ষা শুরু হচ্ছে।

তবে এসব বোর্ড ২৮ আগস্ট পরীক্ষা শুরু হবে। অর্থাৎ ওই দিন নির্ধারিত অন্যান্য বোর্ডের বিষয়গুলোর পরীক্ষাই দেবে শিক্ষার্থীরা। ফলে এসব বোর্ডে ২৭ আগস্ট পর্যন্ত নির্ধারিত চারটি পরীক্ষা বাতিল হয়েছে বলে গণ্য হবে। কিন্তু নতুন ঘোষণা অনুযায়ী ২৭ সেপ্টেম্বর চট্টগ্রাম, ১৭ সেপ্টেম্বর কারিগরি ও ১ অক্টোবর মাদ্রাসা শিক্ষা বোর্ডের বাতিল হওয়া সব (চারটি) পরীক্ষা যথারীতি চলবে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার যুগান্তরকে বলেন, পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সকাল সাড়ে ৯টায় পরীক্ষার পরিবেশ ও প্রস্তুতি দেখতে বের হবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় তিনি রাজধানীর তেজগাঁও কেন্দ্র পরিদর্শন করবেন।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। মোট ৯ হাজার ১৬৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থীরা অংশ নিচ্ছে। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার্থী ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন। তাদের মধ্যে ছাত্র ৫ লাখ ২৬ হাজার ২৫১ এবং ছাত্রী ৫ লাখ ৮২ হাজার ৩৪৩ জন। মাদ্রাসা বোর্ডের অধীন আলিম পরীক্ষার্থী ৯৮ হাজার ৩১ জন। তাদের মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ১ লাখ ৯ হাজার ৫৭৩ এবং ছাত্রী ৪৩ হাজার ১৪৪ জন। ২০২২ সালে সব বোর্ড মিলিয়ে পরীক্ষার্থী ছিলেন ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন। চলতি বছর সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে এইচএসসি পরীক্ষা। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হবে। এবারও বিদেশে জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুধাবি, দুবাই, বাহরাইন, সাহাম, ওমানসহ মোট ৮টি কেন্দ্রে ৩২৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :