May 18, 2024, 12:35 pm

কাফনের কাপড় গায়ে জড়িয়ে অনশনে শিক্ষকরা

অনলাইন ডেস্ক।

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে ২১ দিন অবস্থান ধর্মঘটের পর মঙ্গলবার থেকে কাফনের কাপড় গায়ে জড়িয়ে আমরণ অনশন শুরু করেছেন আন্দোলনরত শিক্ষকরা। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা না হওয়া পর্যন্ত এই কার্যক্রম চলবে বলেও জানান তারা।

শিক্ষার্থীদের জিম্মি না করে শিক্ষকদের ক্লাসে ফেরার আহবান জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। নির্দেশনা অমান্য করে আন্দোলন চালিয়ে যাওয়া বেশ কয়েকজন শিক্ষকের দের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে মন্ত্রণালয়। তবে আন্দোলনে অনড় শিক্ষকরা।

টানা ২১ দিন ধরে অবস্থান কর্মসূচির পর এবার অনশনে নেমেছে জাতীয়করণের দাবিতে থাকা শিক্ষকরা। সেই কাতারে আছেন ফরিদপুর থেকে আসা ওয়াহিদা খান। তার কথা, দাবী আদায় না হলে আমরণ এই অনশন তিনি চালিয়ে যাবেন।

১১ জুলাই থেকে প্রেসক্লাসের সামনে অবস্থান নেওয়া শিক্ষকেরা বলেন, উর্ধগতির এ বাজারে সংসার চলে না। শিক্ষার্থীদের জিম্মি নয় দাবি আদায় হলে প্রয়োজনে বাড়তি ক্লাস নেয়া হবে।

বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবি ‘এখনই’ মানা সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী। এরপরও আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষকরা। দাবি আদায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ চান তারা।

সকাল ১০টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে কাফনের কাপড় গায়ে জড়িয়ে আমরণ অনশন শুরু করেছেন এমপিওভুক্ত শিক্ষকরা। জাতীয় সংগীত পরিবেশন ছাড়াও দোয়া-মোনাজাতের মাধ্যমে আজ থেকে নতুন এই কর্মসূচি শুরু করেন তারা।

শুরুতে মাউশি মহাপরিচালক আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠক করলেও কর্মসূচি থেকে সরেননি শিক্ষকরা। পরে ১৯ জুলাই শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি তাদের সঙ্গে বসেন তারা। পরে মন্ত্রী শিক্ষকদের জানিয়ে দেন- নির্বাচনের আগে শিক্ষকদের দাবি বিবেচনায় নেয়া সম্ভব হচ্ছে না।

সবশেষ ২২ জুলাই রাতে আন্দোলনরত শিক্ষকরা বৈঠক করেছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক উপদেষ্টা কবির বিন আনোয়ারের সঙ্গে। বৈঠকে তিনি আন্দোলনরত শিক্ষকদের একটি প্রতিনিধি দলকে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করিয়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন শিক্ষক নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :