May 19, 2024, 4:04 am

কোন সময় কলা খেলে সবচেয়ে বেশি উপকার জানেন?

এক্সক্লুসিভ ডেস্ক : কলা খেতে অনেকেই ভালবাসেন। তবে কলা খাওয়ার সঠিক সময় কোনটা তা অনেকেই জানেন না। নাস্তার সময় কলা খাওয়া অত্যন্ত উপকারী হতে পারে, তবে সকালের খাবারে শুধু কলা খাওয়া ঠিক নয়।

বিশেষজ্ঞদের মতে, পছন্দের নাস্তার আগে বা সঙ্গে কলা খাওয়া যেতে পারে। সকালের খাবারে শুধুমাত্র কলা খেতে পছন্দ করেন অনেকেই কিন্তু অভ্যাস ত্যাগ করাই উচিত। কলায় প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট এবং প্রাকৃতিক গ্লুকোজ থাকে।

শুধু কলা খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে, তাই সকালের নাস্তায় শুধু কলা না খাওয়াই ভাল। স্মুদি হিসেবে কলা খাওয়া যেতে পারে। কলা ফাইবার, ভিটামিন এবং খনিজগুলির ভাল উৎস। একটি মাঝারি আকারের কলায় প্রায় ৩গ্রাম ফাইবার থাকে। কলায় প্রচুর পরিমাণে ন্যাচারাল সুগার থাকে, তাই খালি পেটে কলা খাওয়া এড়িয়ে চলতে হবে।

পটাশিয়াম, ফাইবার এবং ভিটামিন বি৬ এবং সি-এর মতো পুষ্টি উপাদান কলায় প্রচুর পরিমাণে পাওয়া যায়। এগুলো স্বাস্থ্যের জন্য বিভিন্নভাবে উপকারী। এছাড়া উচ্চ ফাইবার, উচ্চ-কার্ব খাবার এবং প্রোটিন উৎসসহ এগুলো খাওয়া রক্তে শর্করা এবং ক্ষুধার মাত্রা বাড়াতে পারে।

তবে অতিরিক্ত কলা খাওয়া রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে দিতে পারে। এই কারণে, টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের স্বাস্থ্য সমস্যা হতে পারে। এর পাশাপাশি এটি উচ্চ কার্বোহাইড্রেট যুক্ত খাবার খেলে ওজন বাড়তে পারে। তাই অতিরিক্ত কলা খেলে ওজন বেড়ে যায়।

(এই প্রতিবেদনটি সাধারণ তথ্যের ওপর, তাই বিস্তারিত জানতে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :