May 18, 2024, 3:41 pm

খুলনার দিঘলিয়া উপজেলার আতাই নদীতে কুমির, আতঙ্কিত মানুষ

জেলার দিঘলিয়া উপজেলার আতাই নদীর হাজীগ্রাম বেলেঘাট, কোলা, আড়ুয়া আবালগাতী এলাকায় বেশ কয়েকটি কুমির দেখা গেছে। এ নিয়ে আতঙ্কিত নদী তীরের মানুষ।
কখনও নিভৃতে আবার কখনও মাঝ নদীতে সাঁতার কাটতে দেখা যাচ্ছে বড় আকারের এই কুমিরগুলোকে। সুন্দরবন এলাকার নদী ছেড়ে কুমিরগুলো উজানে আসতে শুরু করেছে বলে ধারণা করা হচ্ছে। তাই এলাকার বাসিন্দাদের সচেতন ও সাবধান করতে মাইকিং করা হচ্ছে।
সেনহাটি ইউপি সদস্য মো. আকবর হোসেন জানান, বেশ কিছু কুমির নদী বেয়ে আতাই নদীতে এসেছে। আতাই নদীতে অনেকগুলো কুমির দেখেছে এলাকাবাসী। গতকাল কুমিরগুলোকে নদীতে ভাসতে দেখা যায়। মাইকিং করে এলাকাবাসীকে সতর্ক করা হয়েছে।
সাধারণত সুন্দরবন এলাকার নদীগুলোতেই এসব কুমিরের বসবাস। কিন্তু বর্তমানে কুমিরগুলো দিঘলিয়া উপজেলার আতাই নদীতে ছড়িয়ে পড়েছে। কি কারণে খুলনার রূপসা, আতাই, মজুদখালী ও ভৈরব নদীতে এসব কুমির ছড়িয়ে পড়েছে তা জানা যায়নি।
নদী তীরের মানুষকে দিন ও রাতে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সকল মাছধরা নৌকা ও নদী পারাপারকারী যাত্রী এবং স্থানীয়দের রাতের অন্ধকারে নদীতে গোসল করতে না নামার অনুরোধ করেছেন উপজেলা প্রশাসন।
উপজেলা নির্বাহী অফিসার খান মাসুম বিল্লাহ বলেন, নদী তীরের মানুষদের আতঙ্কিত না হয়ে সতর্কতার সঙ্গে চলাচল করতে বলা হয়েছে। কুমিরগুলোকে উদ্ধার করে দ্রুত সুন্দরবন সংলগ্ন নদীতে ফিরিয়ে নেয়ার জন্য সংশ্লিষ্টদের অবগত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :