May 19, 2024, 8:38 pm

চুয়াডাঙ্গার দুই উপজেলায় ভোটগ্রহণ আজ

রাত পেরোলেই চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা ও জীবননগর উপজেলা পরিষদ নির্বাচন। ৬ষ্ঠ উপ‌জেলা প‌রিষদ নির্বাচ‌নের প্রথম ধা‌পে ৮ মে বুধবার চুয়াডাঙ্গার এ দু‌টি উপ‌জেলায় ভোট গ্রহণ অনু‌ষ্ঠিত হ‌বে।

ভোট গ্রহ‌নের জন্য দু’ উপ‌জেলার ১৫৮ টি কেন্দ্রে পাঠানো হয়েছে ভোটের যাবতীয় সরঞ্জামাদি। সকা‌লে ভোট গ্রহণ শুরুর আ‌গেই প্র‌তি‌টি কে‌ন্দ্রে ব্যালট‌পেপার পৌ‌ছে দেওয়া হ‌বে।

উপজেলা নির্বাচন গ্রহণযোগ্য করার লক্ষ্যে প্রশাস‌নের পক্ষ থে‌কে ইতিমধ্যে সবধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

আজ (০৭ মে) মঙ্গলবার সকাল থেকে বি‌কেল পর্যন্ত কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে নির্বাচনী সরঞ্জাম প্রিজাইডিং কর্মকর্তার উপস্থিতিতে নির্ধারিত কেন্দ্রের দায়িত্বশীল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা সেসব মালামাল নিয়ে দুটি উপজেলার সব কেন্দ্রগুলোতে পৌঁছে দিয়েছে।

রিটার্নিং কর্মকর্তা ও চুয়াডাঙ্গা জেলা নির্বাচন অফিসার মো: মোতাওয়াক্কিল জানিয়েছেন, প্রথম ধাপের নির্বাচনে দামুড়হুদা ও জীবননগর দুই উপজেলার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। প্রত্যেকটি কেন্দ্রে চারজন পুলিশ ও ১৪ জন আনসার সদস্য থাকবেন। এছাড়া ম্যাজিস্ট্রেট, পুলিশের টহল টিম ও এক প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন থাকবে। দুটি উপজেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে র‍্যাবের চারটি টহল টিম ও দুই প্লাটুন বিজিবি সদস্য ও থাকবে কাজ করবে।

দু’ উপ‌জেলার ১৫৮ টি কেন্দ্রে পাঠানো হয়েছে ভোটের যাবতীয় সরঞ্জামাদি। সকা‌লে ভোট গ্রহণ শুরুর আ‌গেই প্র‌তি‌টি কে‌ন্দ্রে ব্যালট‌পেপার পৌ‌ছে দেওয়া হ‌বে।

দামুড়হুদা উপজেলা
এই উপজেলায় বর্তমান চেয়ারম্যান ও স্থানীয় সংসদ সদস্য আলী আজগার টগরের সহোদর আলী মুনছুর বাবু এবারও ভোটযুদ্ধে লড়ছেন। তিনি আনারস প্রতীক নিয়ে প্রতিদ্ব›দ্বীতা করছেন। তার প্রতিদ্ব›দ্বী হিসেবে এ উপজেলায় আরও আছেন জেলা আওয়ামী লীগের সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক ও পারকৃষ্ণপুর মদনা ইউনিয়নের সদ্য সাবেক চেয়ারম্যান এস এ এম জাকারিয়া আলম। তিনি মোটরসাইকেল প্রতীক নিয়ে লড়ছেন।

পাশাপাশি উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক অ্যাড. আবু তালেব ঘোড়া প্রতীক নিয়ে ভোটযুদ্ধে নেমেছেন।
এছাড়া এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন শফিউল কবির ইউসুফ। মহিলা ভাইস চেয়ারম্যান পদে তানিয়া খাতুন ফুটবল প্রতীক নিয়ে ও সাহিদা খাতুন কলস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দিতা করছেন।

এ উপজেলায় মোট ভোটার ২ লাখ ৪৭ হাজার ৮২২ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২৪ হাজার ৮৭৯ জন, নারী ১ লাখ ২২ হাজার ৯৪১ জন এবং তৃৃতীয় লিঙ্গের ভোটার আছেন ২ জন।

জীবননগর উপজেলা
এই উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন দুই জন। যাদের মধ্যে একজন নতুন ও অপরজন পুরাতন। পুরাতন হিসেবে জীবননগর উপজেলার বর্তমান চেয়ারম্যান হাফিজুর রহমান এবার কাপ-পিরিচ প্রতীক নিয়ে নির্বাচন করছেন। তার প্রতিদ্বন্দি¦ হয়ে নতুন মুখ হিসেবে সাংবাদিক ও ব্যবসায়ী এসকে লিটন লড়ছেন আনারস প্রতীক নিয়ে। দুই জনই তাদের জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন।

এছাড়া এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈসা বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে আয়েশা সুলতানা লাকী কলস প্রতীক ও রেনুকা আক্তার রিতা হাঁস প্রতীক নিয়ে লড়ছেন।

এই উপজেলায় মোট ভোটার ১ লাখ ৫৫ হাজার ৩৯৬ জন। এর মধ্যে পুরুষ ৭৮ হাজার ১৬৭ জন ও নারী ৭৭ হাজার ২২৯ জন।

নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে আয়োজন করতে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। আর নির্বাচন উপলক্ষে গণবিজ্ঞপ্তি দিয়েছেন চুয়াডাঙ্গার জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা।

ওই নির্বাচন অবাধ, শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে অস্ত্র আইন ১৮৭৮-এর ধারা ১৭ (ক) (১) এ প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচনী এলাকায় ভোটগ্রহণ পূর্ববর্তী ৭ দিন এবং ভোটগ্রহণের পরবর্তী ৭ দিন লাইসেন্সধারী অস্ত্রসহ চলাচল, অস্ত্র বহন ও প্রদর্শন নিষিদ্ধ ঘোষণা করা হলো। এ আদেশ না মানলে তাদের বিরুদ্ধে বিধি অনুযায়ী, ব্যবস্থা গ্রহণ করা হবে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :