April 20, 2024, 12:39 pm

চুয়াডাঙ্গায় মিলল ২০০ বছরের পুরনো জাহাজের ধ্বংসাবশেষ

চুয়াডাঙ্গা প্রতিনিধি।।
চুয়াডাঙ্গার দামুড়হুদায় ভৈরব নদ খননের সময় ২০০ বছরের পুরোনো জাহাজের ধ্বংসাবশেষ ও মানুষের হাড়ের সন্ধান পাওয়া গেছে। বৃহস্পতিবার মাঝ রাতে মাটি খননের সময় উপজেলার কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজ সংলগ্ন এলাকা খননেন সময় এসব দেখতে পান শ্রমিকরা। পরে শুক্রবার ১০টার দিকে বিষয়টি জানাজানি হয়।
গত বছরের ১৯ ডিসেম্বরে উপজেলার সুবলপুর ভৈরব নদ খনন কাজের উদ্বোধন করা হয়। ভৈরব নদী খননের এক পর্যায়ে কার্পাসডাঙ্গা-বাঘাডাঙ্গার নীল কুঠিরের নিচে মাটি কাটা ড্রেজার মেশিন দিয়ে মাটি খননের সময় রাতে ব্রিটিশদের পণ্যবাহী শত বছরের উপরের পুরোন জাহাজের ধ্বংসাবশেষ ও মানুষের কিছু হাড় উদ্ধার করা হয়।
ড্রেজার চালক নাইম জানান, রাতে আমি মাটি খনন করছিলাম। হঠাৎ মাটি খননের মেশিনের প্লেটে লোহা বাঁধে। পরে আরো খনন করতে করতে বড় লোহার চাকা আকৃতির লোহাপাত ও কিছু হাড় গোড় পাওয়া যায়। এ সময় বিষয়টি ভৈরব নদ খননের ঠিকাদারকে জানায়।
নদী খননের ঠিকাদার বিশ্বজিৎ জানান, রাতে নদীর মাটি খনন করতে করতে এগুলো যাওয়া গেছে। বিষয়টি আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। এলাকাবাসী ধারণা এটি প্রায় দেড় থেকে ২০০ বছর আগে নদীতে ডুবে যাওয়া জাহাজ।
কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজের অধ্যক্ষ হামিদুল ইসলাম বলেন, এই পথে ব্রিটিশদের যাতায়াত ছিল। সেই সময় প্রাকৃতিক কোনো দুর্যোগ বা দুর্ঘটনায় জাহাজটি নদীতে ডুবে গেছে। পরে আর উদ্ধার করা সম্ভব হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছলিমা আক্তার বলেন, বিষয়টি শুনেছি, উদ্ধার হওয়া মালামালগুলো ইউনিয়ন পরিষদে রাখার জন্য চেয়ারম্যান আব্দুল করিম বিশ্বাসকে বলা হয়েছে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :