May 19, 2024, 8:38 pm

থাইরয়েড হতে পারে যে ভিটামিনের ঘাটতিতে

এক্সক্লুসিভ ডেস্ক : থাইরয়েড মূলত একটি হরমোন গ্রন্থি। ঘাড়ের কাছে এই গ্রন্থি থাকে। বিপাকক্রিয়া ঠিক রাখা থেকে শরীরের আভ্যন্তরীণ কাজকর্মের অন্যতম গুরুত্বপূর্ণ গ্রন্থি এটি।

থাইরয়েড গ্রন্থি থেকে থাইরক্সিন হরমোন ক্ষরিত হয়। থাইরয়েড গ্রন্থি ঠিকমতো কাজ না করলে, নির্দিষ্ট পরিমাণের তুলনায় এই হরমোন কম বা বেশি ক্ষরিত হলে থাইরয়েড রোগে আক্রান্ত হয়।

আজকাল থাইরয়েডের সমস্যা অতিরিক্ত বেড়ে গিয়েছে। কিশোরী হোক বা যুবতি- অধিকাংশই থাইরয়েডের সমস্যায় ভোগেন। পুরুষদের তুলনায় মহিলারাই থাইরয়েডের সমস্যায় বেশি আক্রান্ত হন।

থাইরয়েড মূলত একটি হরমোন গ্রন্থি। ঘাড়ের কাছে এই গ্রন্থি থাকে। বিপাকক্রিয়া ঠিক রাখা থেকে শরীরের আভ্যন্তরীণ কাজকর্মের অন্যতম গুরুত্বপূর্ণ গ্রন্থি এটি।

থাইরয়েড গ্রন্থি থেকে থাইরক্সিন হরমোন ক্ষরিত হয়। থাইরয়েড গ্রন্থি ঠিকমতো কাজ না করলে, নির্দিষ্ট পরিমাণের তুলনায় এই হরমোন কম বা বেশি ক্ষরিত হলে থাইরয়েড রোগে আক্রান্ত হয়।

থাইরয়েড গ্রন্থির সমস্যার অন্যতম কারণ হতে পারে শরীরে ভিটামিন-ডি-র ঘাটতি। শরীরে অপরিহার্য পুষ্টি দেয় এই ভিটামিন। তাই ভিটামিন-ডি সমৃদ্ধ খাবার ডায়েটে রাখুন।

পনিরে প্রচুর পরিমাণে ভিটামিন-ডি রয়েছে। এটি বিপাকক্রিয়ারও উন্নতি করে। তাই ব্রেকফাস্টে পনির বা পনির দিয়ে তৈরি খাবার রাখতে পারেন। লাঞ্চ বা ডিনারেরও ভাল মেনু হতে পারে পনির।

প্রোটিন-সমৃদ্ধ অন্যতম একটি খাবার হল, ডিম। এটা ভিটামিন-ডি-র ঘাটতিও পূরণ করে। এছাড়া রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়। তাই শিশু, বয়স্ক ও রোগীদের প্রতিদিন ডিম খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে হাই প্রেসার থাকলে রোজ ডিম খাওয়া উচিত নয়।

প্রোটিন ও ভিটামিন-সমৃদ্ধ হল, মাশরুম। এতে প্রচুর পরিমাণে ভিটামিন-ডি রয়েছে। ফলে শরীরে ভিটামিন-ডি-র ঘাটতি পূরণ করতে অব্যর্থ মাশরুম। এটি বিপাকক্রিয়ারও উন্নতি করে।

অনেকেরই পছন্দের খাবার দুধ। কিন্তু, প্রাণীজ দুধ সকলের হজম হয় না। সেক্ষেত্রে উদ্ভিজ দুধ খেতে পারেন। সয়া দুধে প্রোটিন এবং ভিটামিন-সি ও ভিটামিন-ডি থাকে। ভিটামিন ডি-র ঘাটতি পূরণে রোজ সয়া দুধ খেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :