May 4, 2024, 3:47 pm

দামুড়হুদা ঠাকুরপুরে প্রাথমিক মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই

সাংবাদিক ইমরান নাজিরঃ

চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার কুড়ুলগাছি ইউনিয়নের ঠাকুরপুরে প্রাথমিক মাধ্যমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই।

ঠাকুরপুর মাধ্যমিক বিদ্যালয়টি ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয়েছে।

চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলাতে বিভিন্ন স্কুল প্রতিষ্টানে ঘুরে দেখা গেছে প্রায় সব হাইস্কুলে শহীদ মিনার রয়েছে। শুধু ঠাকুরপুর পীরপুর কুল্লা মাধ্যমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই। স্কুলের শিক্ষক শিক্ষিকারা বলেন, আমাদের এই স্কুলে যদি একটা শহীদ মিনার হয় তাহলে আমাদের ছাত্র ছাত্রী সুবিধা হতো।

শিক্ষার্থীরা জানান, শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকায় স্কুল মাঠে কলা গাছ, বাঁশ ও সিমেন্টের খুঁটিসহ অস্থায়ীভাবে শহীদ মিনার তৈরি করে মাতৃভাষা দিবস, বিজয় দিবসসহ জাতীয় দিবসগুলো পালন করা হয়। প্রতিটি স্কুলে শহীদ মিনার নির্মাণের উদ্যোগ গ্রহণ করা উচিত। শহীদ মিনার না থাকলে মাতৃভাষা সম্পর্কে নতুন প্রজন্ম কিভাবে জানবেন। মাতৃভাষা সম্পর্কে জানতে হলে অবশ্যই প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কলেজ থেকে প্রতিটি শিক্ষার্থীদের শিখতে হবে। কিন্তু দেখা যায় সেরা শিক্ষা প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ অনেক শিক্ষা প্রতিষ্ঠানে কোনো শহীদ মিনার নেই।

কার্পাসডাঙ্গা গার্লস হাই স্কুলের সহকারি শিক্ষক শরীফ বলেন, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার ছিল না, তবে আমাদের স্কুলে এবার করা হয়েছে। তাই একটা কথায় বলবো মাতৃভাষা সম্পর্কে জানতে হলে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার জরুরি প্রয়োজন। বিদ্যালয়গুলো স্থানীয়ভাবে শহীদ মিনার নির্মাণের উদ্যোগ গ্রহণ করতে পারেন। এ বিষয়ে এলাকার শিক্ষানুরাগীদের এগিয়ে আসা উচিত।

স্থানীয়রা দাবি করেন, আমাদের ঠাকুরপুর মাধ্যমিক বিদ্যালয়ে শহীদ মিনার করার বিষয় টা যেন উপজেলা প্রশাসনের স্যারের নজরে পরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :