May 4, 2024, 5:33 am

পাবজি ও ফ্রীফায়ার বনাম আজকের যুবসমাজ

কবি ও লেখকঃ
সাকিবা আহমেদ প্রমি।

যুবসমাজ দেশ ও জাতির ভবিষ্যত কর্ণধার। যুবসমাজের নৈতিক অবক্ষয় দেশ ও জাতির জন্য চরম হুমকি। সেই যুবসমাজের নৈতিক অবক্ষয় রোধে সকল কার্যকর পদক্ষেপ নিয়ে এগিয়ে আসা আমাদের সকলের উচিত।

আজকের শিশু আগামীদিনের ভবিষ্যৎ এমন কথায় বইয়ের পাতায় পাতায় লিখে গেছেন বড় মাপের পন্ডিত মশাইগণ। কিন্তু এখন অত্যন্ত দুঃখের বিষয় যে আমাদের যুব সমাজ আস্তে আস্তে অবক্ষয়ের দিকে ধাবিত হচ্ছে। যার পেছনে আছে বেশ কিছু কারণ।

আজকে যুব সমাজ বিভিন্ন কম্পিউটার বা মোবাইল ফোনের গেমের প্রতি প্রচণ্ড আসক্ত হয়ে যাচ্ছে। এই গেম গুলোর মধ্যে প্রচুর পরিমাণে মারামারি, গোলাগুলি এবং যুদ্ধবিগ্রহ বেশি দেখানো হয়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে অনেকদিন যাবৎ যদি কোন মানুষ এই ধরনের যুদ্ধ বা মারামারি দৃশ্য দেখতে থাকে তাহলে তাদের মানসিক অবস্থার উপর এটি নেতিবাচক প্রভাব ফেলে। এবং যারা এই ধরনের গেমস এর প্রতি আসক্ত হয়ে যায় তাদের প্রচুর পরিমাণে স্ক্রিন টাইম হওয়ার কারণে চোখ, মস্তিষ্ক ও ঘাড়ের বিভিন্ন রকমের সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক সময় এই খেলা গুলোর ভিতরে টাকা অথবা অন্য কোন ক্রেডিট পয়েন্ট ব্যবহার করে গেমসের বিভিন্ন ধাপ অতিক্রম করতে হয় যার ফলে পরিবারের আর্থিক অবস্থার উপরেও এটি একটি প্রভাব ফেলছে। সর্বশেষে যে জিনিসটি সবথেকে বেশি প্রভাবিত হচ্ছে সেটি হচ্ছে যারা আসক্ত তাদের সাথে পরিবারের বাকি সদস্যের আলাপ আচার এবং কথা বলার জায়গাটা আস্তে আস্তে কমে যাচ্ছে। ছাত্র-ছাত্রীদের পড়াশোনার উপরেও এটি একটি প্রভাব ফেলছে এবং পরিবার থেকে যেই শিক্ষাগুলো আমাদেরকে দায়িত্বশীল হওয়া আমাদের আচার-আচরণ আমাদের কি রকম ভাবে চলতে হবে সমাজের একজন পূর্ণাঙ্গ নাগরিক হওয়ার যে গুন গুলো এগুলো আমাদের যুব সমাজ পরিবার থেকে শিখতে পারছে না।

কিন্তু সামাজিক এই অবক্ষয়ের জন্য শুধু যে অনলাইন গেমস সেগুলোর দোষ আছে তা না এর মধ্যে এর ভেতরে আরও কিছু সমস্যা আছে যার সমাধান করা অত্যন্ত জরুরী। এখন বেশিরভাগই নিউক্লিয়ার পরিবারের বেড়ে উঠছে এবং বেশিরভাগ পরিবারে বাবা তো কর্মজীবী মা ও এখন কর্মজীবী যার ফলে বাড়িতে বাচ্চাদের খেয়াল করার কাজের লোক অথবা আয়ের উপরে পড়ে যাচ্ছে এবং দূরত্ব এসে যাচ্ছে যার ফলে বাচ্চারা একাকীত্ব বোধ থেকে বিভিন্ন রকমের ফোনের অ্যাপ যেমন facebook tiktok instagram youtube থেকে বন্ধু বানাচ্ছে। এখান থেকে তারা অনেক ভাবে প্রতারিত হচ্ছে বিভিন্ন কুসঙ্গে পড়ে পড়ে।
এবং এই অ্যাপ দাঁড়াই আমাদের বিভিন্ন রকমের অপসংস্কৃতি সমাজের যুব সমাজ প্রবেশ করছে। এমন অবস্থায় শুরু থেকে বাচ্চা যখন স্কুলে যাওয়ার শুরু করবে তখন থেকে তাদের বন্ধু বান্ধব কে তাদের পরিচিতি রাখতে হবে। এবং অনেক সময় বাবা-মা বাচ্চাদের জেদের বসে তারা বাচ্চাদেরকে বিভিন্ন রকম এই জিনিসগুলো দিয়ে দিচ্ছে এই অভ্যাসগুলোই বাচ্চাদের আচরণ বিকৃতি গুলোর সূত্রপাত এখান থেকে শুরু হচ্ছে।
বাবা মা যদি বাচ্চাদের জেদের কাছে হেরে যায় তাহলে কিন্তু । তাই বাচ্চাদের সাথে সময় ব্যতীত করতে হবে তাদের সাথে একসাথে ঘুরতে যেতে হবে কি সমস্যা হচ্ছে এই জিনিসগুলো ধৈর্য ধরে শুনতে হবে তাদের সাথে ঘুরতে যেতে হবে এবং যখন দরকার কঠিন হতে হবে। বাচ্চাদের সমস্যা গুলো যুব সমাজের সমস্যা গুলো যদি আমরা বুঝার চেষ্টা করি সমস্যার সমাধান করতে পারি তাহলে আমরা আস্তে আস্তে অবক্ষয়কে রোধ করতে পারব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :