April 25, 2024, 1:44 am

বাড়িতে বসেই নিজের ফোনে তৈরি করুন পাসপোর্ট ছবি, রইল সহজ টিপস

অ্যান্ড্রয়েড ফোনের সাহায্যে কী ভাবে পাসপোর্ট সাইজের ছবি তোলা যায়, জেনে নিন কীভাবে

আমাদের প্রত্যেকেরই কোনও না কোনও কাজে পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন। কিন্তু দরকারের সময় প্রতিবার স্টুডিও-য় যাওয়া সম্ভব হয় না। এই ধরনের ছবি আজকাল স্মার্টফোন দিয়েও সহজে তোলা যায়। আজ আমরা অ্যান্ড্রয়েড ফোনের সাহায্যে কী ভাবে পাসপোর্ট সাইজের ছবি তোলা যায় সেই নিয়ে কথা বলব।

এর জন্য আমাদের প্রথমে প্লে স্টোর থেকে পাসপোর্ট সাইজ ফোটো এডিটর (Passport Size Photo Editor) ইনস্টল করতে হবে। তারপর এই অ্যাপ থেকে যে কোনও আকারের ছবি প্রস্তুত করা যেতে পারে।
অনলাইনে টাকা লেনদেন করেন? কী কী বিষয় মাথায় না রাখলেই নয়, জেনে নিন

ফোনেই পাসপোর্ট সাইজের ছবি তুলতে প্রথমে প্লে স্টোর থেকে পাসপোর্ট সাইজ ছবি এডিটর অ্যাপটি বের করে ইনস্টল করতে হবে।

এতে ব্যবহারকারীরা দু’টি অপশন পাবেন— গ্যালারি থেকে ছবি নির্বাচন করার, অথবা অ্যাপের ক্যামেরার মাধ্যমে নতুন ছবি তোলার।
প্রয়োজন মতো ছবি নির্বাচন করার পরে সঠিক ভাবে ছবিটিকে সেট করতে হবে। এর জন্য অটো অ্যাডজাস্ট অপশনটিও সিলেক্ট করা যেতে পারে।
এর পর উপরে ‘Done’ লেখা অপশনটিতে ক্লিক করতে হবে।
‘Done’ অপশনে ক্লিক করার পর ব্যবহারকারী পাসপোর্ট ছবির সাইজ সিলেক্ট করতে পারবেন। এর পর ছবির উপরে Crop অপশনে ক্লিক করতে হবে।
এরপরই ব্যাবহারকারীর পাসপোর্ট সাইজ ছবি প্রস্তুত!
তবে মনে রাখতে হবে যে, পাসপোর্ট সাইজের ছবি তৈরির পরে ‘Save’ অপশনটিতে ক্লিক করতে হবে নয়তো ছবিটি নষ্ট হয়ে যাবে। আরও একটি বিষয়, এই ছবিটিকে শুধুমাত্র PNG ফাইল হিসাবে সংরক্ষণ করতে হবে। আজকাল অনেক ধরনের পাসপোর্ট সাইজ ছবি এডিটর আছে। ব্যবহারকারীরা ফোনে বিনামূল্যে পাসপোর্ট সাইজ ফোটো মেকার ফোটো এডিটর ব্যবহার করতে পারেন। এ ধরনের অ্যাপে সাধারণত অনেক অপশন থাকে। ব্যবহারকারীরা ইচ্ছে ও প্রয়োজন অনুযায়ী রঙ, আলো এবং ব্যাকগ্রাউন্ডের রঙ নির্বাচন করতে পারেন।

প্লে স্টোর থেকে ব্যবহারকারীরা Andronepal পাসপোর্ট সাইজ ছবি এডিটর ডাউনলোড করতে পারেন। এর রেটিং ৪.৭ স্টার। এটি এখনও পর্যন্ত প্রায় ১ কোটি বার ডাউনলোড করা হয়েছে।

দরকারের সময় ব্যবহারকারীরা এই অ্যাপের সাহায্যে ভিসা কার্ড, প্যান কার্ড, আইডি কার্ড, ভোটার কার্ডের জন্যও খুব সহজে ছবি তৈরি করতে পারবেন। তবে অ্যাপ ডাউনলোড করার আগে অ্যাপের রেটিং এবং ব্যাকগ্রাউন্ড ভালো করে দেখে নেওয়া বাঞ্ছনীয়।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :