May 19, 2024, 6:57 am

বিবেক- মনুষত্ব, মানুষ ও অপরাধ জগত!

রাশিদা-য়ে আশরার,কবি ও সাহিত্য সম্পাদক, দৈনিক পদ্মা সংবাদ।।

জীবনের এই ছোট্ট পরিসরে কত কাজ কত দায়িত্ব- কত আশা স্বপ্ন মরীচিকা ময় এই পৃথিবীতে। মানুষ মহা ব্যস্ত আর ব্যস্ত, সবাই একটা মোহ এর পিছনে হন্যে হয়ে ছুটছে অর্থ পিপাসু ভোগ বিলাসী মানুষ গুলো!
কেউ দুমুঠো অন্ন সংস্থানের তাগিদে প্রতিনিয়ত তলিয়ে যাচ্ছে অভাব- দারিদ্রতার রোষানলে। জীবনের সাথে যুদ্ধ করতে করতে অবশেষে বাস্তবতার নিরিখে পরকালের জীবন ভুলে যায়,একদিন মৃত্যু সন্নিকটে এসে যায়- আক্ষেপের সুরে দীর্ঘশ্বাস বেরিয়ে আসে…
মুখ থেকে কারো হয়তো এমনটি প্রকাশ পায় হায়;
“শিশুকাল গেল মোর হাসিতে খেলিতে যৌবন গেল আনন্দ উল্লাসে- আসিল বৃদ্ধকাল ঘটিলো জঞ্জাল।”


আরও পড়ুন >>>বিশেষ ক্ষেত্রে বুস্টার ডোজ নিয়ে সিদ্ধান্ত শীঘ্র: কোভিড টাস্ক ফোর্সের চেয়ারম্যান


যারা সৎ থাকতে চাই ভালো থাকে এখনকার সমাজে তারা মূল্যহীন, অর্থ সারা জীবন ও বেঁচে থাকা অনর্থক।
যে যত খারাপ মানুষই হোক না কেন অর্থ থাকলে সে সমাজে প্রতিষ্ঠিত খ্যাতির শীর্ষে! ভাবতে অবাক লাগে লোভ লালসা চরিতার্থ করার জন্য মানুষ স্বার্থপর হয়ে ওঠে! স্বার্থপরতায় ডুবে এতটাই অন্ধ হয়ে যায় ন্যূনতম বিবেকবোধ হারিয়ে ফেলে, ব্রিজ কালভার্ট, রাস্তাঘাট বিভিন্ন সময়ে যা পায় তাই খায় সুদ ঘুষ হারাম- ত্রাণের দ্রব্যাদি ও ছাড়ে না, করোনার চাল- ডাল, তেলে ও নজর এড়ায়নি ওদের- আর অর্থ পিপাসু ভোগ বিলাসী সুবিধাবাদী মজুমদার ব্যবসায়ীদের ও নেতা নামধারী মানুষগুলোর, ওদের কুমতলবের শিকার হচ্ছে অসহায় দরিদ্র নিম্নবিত্ত না খেতে পারা মানুষ!

হাজারো প্রশ্ন মনকে করে ক্ষতবিক্ষত, যেন অসাড় দেহ থেকে রক্ত ঝরতে থাকে বিন্দু বিন্দু করে; ঘৃণার তীব্র বান উথাল পাথাল করে,তাদেরকে কটাক্ষ করে ফুটে ওঠে প্রতিবাদী রক্ত নব উদ্যমে নব চেতনায় উদ্দীপ্ত হয়ে যেন আর একবার ডাক দেয় যুদ্ধের… অসাধু চক্রের অমানুষগুলোর বিরুদ্ধে! সচেতন মানুষ গুলোর বিবেক এর দহন-স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে ফিরে আসে-৭১,জ্বলতে থাকে বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবের ৭- ই মার্চ, বাংলার- মেহনতী মানুষ- ৭ কোটি দামাল ছেলে ও কৃষক শ্রমিক। খেটে খাওয়া মানুষের অবদান লাখ লাখ মা-বোনের মান সম্মান ইজ্জত, লাখো শহীদের বিনিময়ে অর্জিত স্বাধীনতা জ্বলতে থাকে ভেতরে ভেতরে খড় কুটোর মতো!

প্রশ্ন জাগে মনে- যারা অত্যাচার নির্যাতনের শিকার, অসহায় মানুষগুলোর আর্তনাদ আহাজারি, ক্ষুধার তীব্র জ্বালায় কি ভারী হবে না এই পৃথিবীর বাতাস?
অভিশপ্ত হয়ে ছোবল মারবে না বিষাক্ত সাপের ন্যায় ফণা তুলে-বিষে নীল হবে না ওদের দেহ?
অভুক্ত ক্ষুধার আগুনে দাহ হবে না ওদের লোভ- লালোসার লম্বা হাত আর লোলুপ দৃষ্টি?
সেই আগুনের লেলিহান শিখা জ্বলবে ওরা অনন্ত কাল?

সৃষ্টিকর্তা দেখছেন ঘরের দরজা বন্ধ করখ পাপ গুলোকে ও- তিনি হিসাব রাখছেন আর ইতিপূর্বে
বহু জাতিকে তিনি ধ্বংস করেছেন সমূলে!
ইতিহাস নিরবে গোপনে গোপনে কথা বলে-সৃষ্টিকর্তার আদেশে কারুন কে মাটির নিচে তার সম্রাজ্য সহ দাবিয়ে দিয়েছেন তার বিশাল সাম্রাজ্য সহ, আল্লাহ তায়ালার আদেশ অমান্য করে যাকাত দানে অস্বীকৃতি জানানোর কারণে!

মুসা নবীর সঙ্গে বিরোধ ও শত্রুতা করার দায়ে ফেরাউন কে তার সৈন্য বাহিনী কে লোহিত সাগরের লোনা পানিতে ডুবিয়ে মৃত্যু দিয়েছিলেন।

সম কামীতার দায়ে মিশরের নীলনদ- মৃত সাগর খ্যাত বালির দ্বীপে পরিণত করেছিলেন সেখানকার অধিবাসী কে!

রাজনীতির খোলা ময়দানে অশুদ্ধ নীতির মিছিলে ধ্বংস হয়েছিল জেরুজালেম… ইব্রাহিম (আঃ) কে ও ইজরাইল বাসীকে লাঞ্ছিত- হত্যা, অন্যায় অত্যাচার মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়ার কারণে।

ইতিপূর্বে  কলেরা, বসন্ত ছাড়াও সাম্প্রতিক সময়ে মানুষের হাতের কামাই গোটা বিশ্ব করোনার উত্তাল ঝড়ের কবলে এলোমেলো হয়ে গেছে মানুষের জীবন; বিগত সময় ধরে মানুষের পাপ জমে জমে, লম্বা একটি সময় ধরে মানুষ ভুক্তভোগী!

সৃষ্টিকর্তা যেমন রাহমানির রাহিম তেমনই কঠিন তার বিচার; ভালো কাজ করলেও যেমন পুরস্কার তেমনই মন্দ কাজের জন্য শাস্তি অবধারিত! এ জীবন যতটা গুরুত্বপূর্ণ তারচেয়েও বেশি পরকাল বা অনন্তকালের জীবন! এখন ক্ষমা চাওয়ার বা পাওয়ার যেমন সুযোগ আছে তখন আর নিজের করার মত আর কিছুই থাকবে না, শুধুই কৃতকর্মের উপর নির্ধারিত হবে ভালো থাকা মন্দ থাকা তাই আসুন আত্মোপলব্ধির জায়গাটি থেকে নিজেকে একটু সংযমী করে তুলি।
কারণ পৃথিবীর জীবনের কথা ভাবতে ভাবতে মানুষ আর অনন্তকালের জীবনের প্রতি প্রায় উদাসীন…
আসুন নিজেকে চিনি, সৎ কাজ করার করি,এবাদত, দোয়া এবং ক্ষমা প্রার্থনায় নিজের আত্মাকে শুদ্ধ করি।
সুদ- ঘুষ হারাম, চুরি- বাটপারি অন্যায়- অনিয়ম থেকে ফিরে এসো একটি সমৃদ্ধ সমাজ গঠন করি। নিজেদের অনাগত ভবিষ্যৎ কা সুন্দরভাবে গঠন করে তাতেই হবে মানুষ হিসাবে মানবতার মনুষ্যত্বের জয়!
২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :