May 1, 2024, 7:49 pm

বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৪ টাকা বাড়লো

ঈদের রেশ কাটতে না কাটতেই প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৪ টাকা বাড়ানো হয়েছে। একই সাথে খোলা তেল দুই টাকা কমিয়ে ভোজ্য তেলের নতুন দাম নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।
শুল্ক অব্যাহতির মেয়াদ শেষে মিল মালিকদের দাম বাড়ানোর প্রস্তাবে বাণিজ্য প্রতিমন্ত্রীর ‘সুযোগ নেই’ বলার দু’দিনের মধ্যে বৃহস্পতিবার এ ঘোষণা দেয়া হয়েছে।
নতুন দর অনুযায়ী বোতলজাত সয়াবিন তেল ১৬৩ থেকে বাড়িয়ে ১৬৭ টাকা এবং খোলা তেল দুই টাকা কমিয়ে ১৪৭ টাকা নির্ধারণ করা হয়েছে।
এদিন সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু তেলের এ নতুন দাম ঘোষণা করেন। তিনি বলেন, সুপার পাম অয়েলের দাম আগে নির্ধারণ করা ছিল না, এবার আমরা নির্ধারণ করে দিচ্ছি। প্রতি লিটার সর্বোচ্চ ১৩৫ টাকায় বিক্রি হবে। এটা ইমিডিয়েট ইফেক্ট হবে, কারণ মিল গেট থেকে মাল বের করার সময় ভ্যাট দিয়ে বের করতে হবে।
সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে প্রতিমন্ত্রী বলেন, আপনাদের প্রশ্ন আছে, দাম কমার সময় দেরিতে কমে কেন, আর বাড়ার সময় সঙ্গে সঙ্গে হয় কেন? কারণ মিল গেট থেকে ডিউটি দিয়ে এখন পণ্যটা সরবরাহ করতে হবে। আমি যে সময় দেব, সেই সুযোগ নেই আমার কাছে। আর কমার সময় আমদানি করে মিল গেটে এনে প্রসেস করতে ১৫ থেকে ২০ দিন লাগে। নতুন সিদ্ধান্ত অনুসারে, পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম হবে ৮১৮ টাকা, যা আগে ছিল ৮০০ টাকা।
এর আগে শুল্ক ছাড় দেওয়ার পর মিল মালিকরা সবশেষ গত ২০ ফেব্রুয়ারি সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমানোর ঘোষণা দিয়েছিলেন। তখন বোতলজাত ১ লিটার সয়াবিনের দাম ১৬৩ টাকা এবং ৫ লিটারের দাম নির্ধারণ করা হয়েছিল ৮০০ টাকা। আর শুল্ক ছাড়ের মেয়াদ শেষ হলে দাম লিটারে ১০ টাকা বাড়ানোর ঘোষণা দিয়ে গত মঙ্গলবার বাণিজ্য সচিবের কাছে চিঠি দেয় কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।
সেদিন ঢাকায় এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে সয়াবিনের মূল্য বাড়ানোর ‘সুযোগ নেই’ বলে জানিয়েছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী টিটু। মালিকদের ওই ঘোষণার পর গত দু’দিন বৈঠক শেষে নতুন দাম নির্ধারণ করে মন্ত্রণালয়, যা পরে সাংবাদিকদের ব্রিফ করেন প্রতিমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :